চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঢাকা থেকে রোম যাওয়া ফ্লাইটকে ‘ভাইরাল বোমা’ বলছে ইটালির স্বাস্থ্য বিভাগ

ঢাকা থেকে ইটালির রোমের যাওয়া প্রবাসী বাংলাদেশিদের একটি ফ্লাইটে ২৭৫ জন যাত্রীর মধ্যে ৩৬ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর এক সপ্তাহের জন্য বাংলাদেশের সঙ্গে সব ধরণের ফ্লাইট বন্ধ করেছে ইটালি।

এ ঘটনা প্রকাশের পর দেশটির স্বাস্থ্য বিভাগের একজন উর্ধতন কর্মকর্তা বলেছেন: ঢাকা থেকে আসা ফ্লাইটটি ছিলো নিয়ন্ত্রণহীন ‘ভাইরাল বোমা’। অবশেষে সেটিকে আমরা নিয়ন্ত্রণের আনতে সমর্থ হয়েছি।

বিজ্ঞাপন

যুক্তরাজ্য ভিত্তিক সংবাদ মাধ্যমে করোনা শনাক্তের সংখ্যা ৩৬ বলা হলেও বিবিসির সংবাদে বলা হয়েছে: ওই ফ্লাইটে ২১ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে।

বিজ্ঞাপন

বিবিসির খবরে বলা হয়: গত সোমবার ২২৫ জন যাত্রী ঢাকা থেকে ইটালি পৌঁছায় এবং এদের মধ্যে পরীক্ষা করে ২১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত করা হয়।

বিজ্ঞাপন

তবে লাৎজিও’র প্রেসিডেন্ট নিকোলা জিনগারেত্তি তার ডিক্রিতে ৩২ জনের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হওয়ার কথা জানিয়েছেন। যদিও এটি নিশ্চিত নয় যে এই সংখ্যা ওই ২১ জনসহ গণনা করা হয়েছে কি-না।

ডিক্রিতে বলা হয়েছে, ৩২ জন পজিটিভ হওয়া ব্যক্তি বাইরে থেকে এসেছিলেন আর ১৫ জন ইতালিতে তাদের সংস্পর্শে গিয়েছিলেন।

এতে বলা হয় বাংলাদেশ থেকে যাওয়া যাত্রীদের দু’সপ্তাহ কোয়ারেন্টিন যথেষ্ট নয়।

সর্বশেষ তথ্য অনুযায়ী, ইতালিতে ১৪ হাজার ৭০৯ জন করোনাভাইরাস পজিটিভ ব্যক্তি এখন আছেন এবং এর মধ্যে লাৎজিওতে আছেন ৮৭০ জন। সরকারি তথ্য অনুযায়ী,বর্তমানে ৪৫ হাজার বাংলাদেশী ইতালিতে বসবাস করছেন।

দেশটিতে সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ থেকে যাওয়া অভিবাসীর সংখ্যা বেড়েছে।