চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঢাকায় এসে পৌঁছেছে মিজারুল কায়েসের মরদেহ

ব্রাজিলে বাংলাদেশের রাষ্ট্রদূত ও সাবেক পররাষ্ট্র সচিব মিজারুল কায়েসের মরদেহ ঢাকায় এসে পৌঁছেছে। রোববার মধ্যরাতে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে তার মৃতদেহ ঢাকায় নিয়ে আসা হয় বলে সাংবাদিকদের জানিয়েছেন মিজারুল কায়েসের ভগ্নিপতি হাফিজ উর রহমান খান।

তিনি সাংবাদিকদের জানান, মিজারুল কায়েসের প্রথম জানাযা হবে সোমবার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে। এরপর শ্রদ্ধা নিবেদনের জন্য সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত তার কফিন রাখা হবে কেন্দ্রীয় শহীদ মিনারে। এরপর নিজের গ্রাম কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় নেওয়া হবে মিজারুলের মরদেহ। মঙ্গলবার ঢাকার বনানী কবরস্থানে তার দাফন হবে।

সাবেক পররাষ্ট্র সচিব মিজারুল কায়েস গত শুক্রবার রাতে ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। গুরুতর অসুস্থ হয়ে কয়েক মাস ধরে ওই হাসপাতালের আইসিইউতে ছিলেন তিনি।

বিজ্ঞাপন

মিজারুল কায়েসের বয়স হয়েছিল ৫৭ বছর। তিনি স্ত্রী নাইমা চৌধুরী ও দুই মেয়ে রেখে গেছেন।২০০৯ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। ব্রাজিলে যাওয়ার আগে বাংলাদেশের লন্ডন মিশনে হাই কমিশনারের দায়িত্ব পালন করেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় ও যুক্তরাষ্ট্রের হার্ভার্ড কেনেডি স্কুল অব গভর্নমেন্টে পড়াশোনা করা মিজারুল বিসিএসে ১৯৮২ ব্যাচের কর্মকর্তা ছিলেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে গুরুত্বপূর্ণ নানা পদে দায়িত্ব পালনের পাশাপাশি কয়েকটি বিশ্ববিদ্যালয় ও ইনস্টিটিউটেও পড়িয়েছেন তিনি।

শেয়ার করুন: