চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঢাকায় অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের ভ্যাকসিন শুরু সোমবার

আগামীকাল সোমবার থেকে রাজধানীসহ ঢাকা বিভাগের সব জেলায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ ভ্যাকসিন কার্যক্রম শুরু হচ্ছে। তবে আগামী সপ্তাহ থেকে সারাদেশে এই টিকার দ্বিতীয় ডোজের প্রয়োগ কার্যক্রম শুরু হবে। 

বিজ্ঞাপন

আজ রোববার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত করোনা বিষয়ক বুলেটিনে এই তথ্য জানিয়েছেন করোনার ভ্যাকসিন ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব ও স্বাস্থ্য অধিদফতরের লাইন ডিরেক্টর (এমএনসি অ্যান্ড এএইচ) ডা. শামসুল হক।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

তিনি বলেন, ইতোমধ্যে জাপান থেকে কোভ্যাক্সের মাধ্যমে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার সোয়া দশ লাখ ডোজ ভ্যাকসিন বাংলাদেশে এসেছে। আগামী মঙ্গলবার আরও সোয়া ছয় লাখ ডোজ আসবে। এতে ঘাটতি ভ্যাকসিনের সংস্থান হয়েছে। ফলে এ টিকার দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষমানদের পূর্ণাঙ্গ টিকা দেওয়া সম্ভব হবে।
শামসুল হক বলেন, আগামীকাল ঢাকা বিভাগের সব জেলায় এবং আগামী সপ্তাহে দেশের সব কেন্দ্রে ঘাটতি ভ্যাকসিনের ডোজ প্রয়োগ শুরু হবে। সেক্ষেত্রে প্রথম ডোজের পর অপেক্ষমানদের মোবাইল ফোনে ক্ষুদে বার্তা পাঠানো হবে। তবে দ্বিতীয় ডোজের জন্য এর আগে যাদেরকে এসএমএস দেওয়া হয়েছিল কিন্তু টিকা পাননি, তাদের দ্বিতীয় ডোজ নিতে এসএমএস প্রয়োজন হবে না।
এর আগে শনিবার বিকেল সাড়ে ৩টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জাপানের উপহারের অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় চালান গ্রহণ শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দু’একদিনের মধ্যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হবে।
জানা যায়, গত ফেব্রুয়ারি থেকে কোভিশিল্ড টিকার মাধ্যমে গণটিকা কার্যক্রম শুরু করে সরকার। তবে টিকার ঘাটতির কারণে ১৫ লাখ ২১ হাজার ব্যক্তি দ্বিতীয় ডোজ পাননি। এ টিকা প্রথম ডোজ নিয়েছেন ৫৮ লাখ আর দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪২ লাখ।