চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঢাকার পথে সিনোফার্মের ১৭ লাখ ভ্যাকসিন

কোভ্যাক্সের আওতায় চীন থেকে সিনোফার্মের ১৭ লাখ ডোজ ভ্যাকসিন বেইজিং থেকে বিমানের একটি উড়োজাহাজে বাংলাদেশের উদ্দেশে রওনা হয়েছে।

ভ্যাকসিনগুলো আগামীকাল বুধবার সকালে ঢাকায় পৌঁছাবে।

আজ মঙ্গলবার ঢাকায় নিযুক্ত চীনা দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন হুয়ালং ইয়ান সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞাপন

হুয়ালং ইয়ান বলেন, ‘সিনোফার্মের ১.৭ মিলিয়ন ডোজ ভ্যাকসিন বেইজিং এয়ারপোর্ট থেকে আজ ভোর ৫টায় ঢাকার উদ্দেশে রওনা করেছে। ভ্যাকসিনগুলো কোভ্যাক্সের আওতায় সিনোফার্ম থেকে আসছে।’

এর আগে, কোভ্যাক্সের আওতায় যুক্তরাষ্ট্র বাংলাদেশে মডার্নার এবং জাপান অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন পাঠিয়েছে। আর কোভ্যাক্স সরাসরি পাঠিয়েছে ফাইজারের ভ্যাকসিন। এই প্রথম কোভ্যাক্সের আওতায় চীন থেকে সিনোফার্মের ভ্যাকসিন আসছে।

এদিকে, গতকাল সোমবার সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, ১৫ আগস্টের মধ্যে দেশে আরও ৫৪ লাখ টিকা আসবে। কোভ্যাক্স থেকে আরও ৩৪ লাখ এবং চীন থেকে কেনা ১০ লাখ টিকা আসবে। এছাড়া আরও ১০ লাখ টিকা চীন উপহার হিসেবে দেবে। মোট ৫৪ লাখ টিকা আসবে।

গত ১২ মে প্রথমবার সিনোফার্মের তৈরি ৫ লাখ ভ্যাকসিন উপহার হিসাবে বাংলাদেশে পাঠায় চীন। এরপর দ্বিতীয় দফায় গত ১৩ জুন আরও ছয় লাখ উপহারের ভ্যাকসিন আসে। সব মিলিয়ে ১১ লাখ ভ্যাকসিন বাংলাদেশকে উপহার হিসেবে দিয়েছে চীন। আরও ১০ লাখ ডোজ টিকা বাংলাদেশকে উপহার হিসেবে দেবে দেশটি।

বিজ্ঞাপন