চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ডুয়েল কারেন্সির শরী’আহ কার্ডের যাত্রা শুরু

গ্রামে ব্যাংকিং সেবা বাড়ানো দরকার বললেন পরিকল্পনা মন্ত্রী

শরী’আহসম্মত ডুয়েল কারেন্সির- ডেবিট ও ক্রেডিট এবং প্রিপেইড মাস্টারকার্ড চালুর ঘোষণা দিয়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশ। কন্টাক্টলেস ফিচার সম্বলিত এসব ডুয়েল কারেন্সি কার্ডের মাধ্যমে কার্ডহোল্ডাররা দে‌শ-বি‌দে‌শে সহজে লেনদেন করতে পারবেন বলে দাবি ব্যাংকটির।

রোববার এ সংক্রান্ত এক ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

এ সময় তিনি বলেন, গ্রামে ব্যাংকগুলোর উপস্থিতি বাড়ানোর প্রয়োজন। গ্রামেও মানুষ ডিজিটাল ব্যাংকিং, কার্ড ব্যাংকিং ব্যবহার করছে। অশিক্ষিত মানুষেরাও এখন এটিএম থেকে টাকা তুলতে পারেন। গ্রামে প্রচুর অর্থ ঘোরা ফেরা করছে। অর্থের প্রবাহ বাড়ছে রেমিট্যান্সের কারণে। তাই গ্রামে এজেন্ট ব্যাংকিংও অন্যান্য সেবা বাড়ানো দরকার।

অনুষ্ঠানে ইসলামী ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন এই কার্ডগুলো চালুর মাধ্যমে শপিং, রেস্তোরাঁ ও বিদেশে কেনাকাটা সহজ হবে। এতে আন্তঃদেশীয় লেনদেন আরও বাড়বে। বিদেশে ভ্রমণের সময় গ্রাহকদের বিদেশি মুদ্রা বহনের প্রয়োজন হবে না।

বিজ্ঞাপন

ডুয়েল কারেন্সি কার্ডগুলোতে ‘টু-ফ্যাক্টর অথেনটিকেশন’ ব্যবস্থা থাকছে। এতে অনলাইন পেমেন্টের ক্ষেত্রে কার্ডহোল্ডাররা তাদের লেনদেন নিশ্চিত করতে একটি ‘ওয়ান টাইম পাসওয়ার্ড’ (ওটিপি) পাবেন। এর ফলে লেনদেনের ক্ষেত্রে অর্থ জালিয়াতির সুযোগ কমে যাবে।

এছাড়া কার্ডগুলো ব্যবহার করে কার্ডহোল্ডাররা ২৪ ঘণ্টাই দেশে-বিদেশের এটিএম বুথ থেকে নগদ অর্থ উত্তোলন করতে পারবেন। এসব কন্টাক্টলেস কার্ড একটি নিরাপদ ইএমভি-এনাবেলড চিপের সঙ্গে সংযুক্ত। ফলে কার্ডহোল্ডাররা যেকোনো সক্ষম পেমেন্ট টার্মিনাল অথবা পয়েন্ট-অব-সেল (পিওএস) মেশিন থেকে নিরাপদ ও স্পর্শহীন লেনদেন করতে পারবেন।

তবে নতুন এই কার্ডে সব ধরনের সুবিধা পেতে এবং ভ্রমণ কোটার প্রাপ্যতা নিশ্চিত করতে কার্ডহোল্ডারদের পাসপোর্ট এনডোর্সমেন্ট করতে হবে। এক্ষেত্রে তাদের যোগাযোগ করতে হবে ইসলামী ব্যাংক বাংলাদেশের নিকটস্থ যেকোনো ব্রাঞ্চে। এরপরই ব্যাংক অনুমোদিত মাস্টারকার্ডের ডেবিট, ক্রেডিট ও প্রিপেইড কার্ডে ডুয়েল কারেন্সি লেনদেন করা যাবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল এবং বাংলাদেশে ইসলামিক ব্যাংক সমূহের সেন্ট্রাল শরী’আহ বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ গিয়াস উদ্দীন তালুকদার, ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ মুনিরুল মওলা, মাস্টারকার্ড সাউথ এশিয়ার চিফ অপারেটিং অফিসার ভিকাস ভার্মা; মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল প্রমুখ।

বিজ্ঞাপন