চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ডিমে কীটনাশক ব্যবহারের দায়ে ১৮০টি পোলট্রি খামার বন্ধ

মুরগির ডিমে ফিপরোনিল নামক এক ধরণের কীটনাশক ব্যবহারের অভিযোগে নেদারল্যান্ডসে প্রায় ১৮০ পোলট্রি খামার বন্ধ করা হয়েছে।  এছাড়া কীটনাশক থাকায় জার্মানির সুপার মার্কেট অ্যালডির কাছে নেদারল্যান্ডস যত ডিম বিক্রি করে আসছিলো, সেসব ডিম বাজার থেকেও তুলে নেয়া হয়েছে।

জার্মানির কৃষিমন্ত্রী ক্রিশ্চিয়ান মেয়ার জার্মান টেলিভিশনকে বলেন, দূষিত ডিম পরীক্ষা করে  দেখা যায় ফিপরোনিল নামক এক ধরণের কীটনাশক রয়েছে যা মানবদেহের কিডনি, লিভার, এবং থাইরয়েডকে ক্ষতিগ্রস্থ করে। এছাড়া শিশুরা প্রতিদিন দুটি করে ডিম খেলে তা তাদের জন্য ঝুঁকিপূর্ণ হবে।

বিজ্ঞাপন

তবে এর কারণ খতিয়ে দেখতে ইতোমধ্যে তদন্ত শুরু করেছে নেদারল্যান্ডস। ডাচ পাবলিক প্রসিকিউটর অফিস বলছে, এর পেছনে অন্য কোন মতলব আছে কি না  এবং দূষণের উৎস খুঁজতে তদন্ত করা হবে।

বিজ্ঞাপন

ইউরোপের সুপার মার্কেটে ডিমের এই দূষণের ফলে ডিম বিক্রয়ে এক বিপর্যয় নেমে এসেছে। এর ফলে সুপার শপ অ্যালডি জার্মানিতে ৪ হাজার দেকান বন্ধ করে দিয়েছে। যদিও তারা সর্তকতার জন্য এসব দোকান বন্ধ করেছে বলে জানায়।

অ্যালডির এক মুখপাত্র বিবিসিকে জানায়, ব্রিটেনে পাঠানো ডিমে এই ধরণের দূষণের কোন আশঙ্কা নেই।  তবে রয়র্টাসের এক গবেষণায় দেখা গেছে, ডিমগুলো ডিটারজেন্ট দিয়ে ধোয়ার ফলে দূষণের উৎপত্তি হয়েছে। অন্য এক সূত্রে জানা যায়, মুরগির উকুনের চিকিৎসার কাজে এই কীটনাশক ব্যবহার করা হয়।

নেদারল্যান্ডস ইউরোপে বৃহৎ ডিম উৎপাদনকারী এবং রপ্তানির জন্য  বিখ্যাত একটি দেশ।  প্রতি বছর তারা মোট চাহিদার প্রায় ৬৫% ডিম  রপ্তানি করে। এই ঘটনার পর দেশটির পোলট্রি শিল্প হুমকির মুখে পড়েছে।

Bellow Post-Green View