চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ট্রায়াল ছাড়া আইভারমেক্টিন প্রয়োগে ‘না’ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় আইভারমেক্টিন ওষুধ ট্রায়াল ছাড়া কোনও ভাবেই ব্যবহার করা উচিত নয় বলেই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন টুইট করে এ কথা জানান।

বিজ্ঞাপন

টুইট তিনি বলেন, ‘কোনও একটি ওষুধ ব্যবহার করার ক্ষেত্রে সেটি কতটা সুরক্ষিত ও তার কার্যকারিতা সব চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। ট্রায়াল ছাড়া অন্য ক্ষেত্রে আইভারমেক্টিন ব্যবহার করতে নিষেধ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা’।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাথে সহমত প্রকাশ করে একই সতর্কবার্তা দিয়েছে জার্মানির ওষুধ প্রস্তুতকারক সংস্থা মার্ক। তারা একটি বিবৃতিতে জানিয়েছে, ‘এখনও পর্যন্ত আমাদের গবেষণায় এমন কোনও তথ্য সামনে আসেনি যেটা থেকে আমরা বলতে পারি করোনা রোগীদের চিকিৎসায় আইভারমেক্টিন ব্যবহার করা কার্যকরী। তা ছাড়া এই ওষুধ ব্যবহারের একটা ক্ষতিকারক দিকও উঠে এসেছে গবেষণায়। তাই এই ওষুধ ব্যবহার না করার পরামর্শ দেওয়া হচ্ছে’।

নিজের টুইটের সঙ্গে মার্কের এই বিবৃতিও তুলে ধরেন সৌম্যা।

এর আগে মার্চ মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছিল, ‘করোনা রোগীদের আইভারমেক্টিন দেওয়া হলে তার কোনও সুফল হবে কি না, সেই সংক্রান্ত কোনও তথ্য এখনও আমাদের সামনে উঠে আসেনি। তাই এই ওষুধ ব্যবহার না করার পরামর্শ দিচ্ছে সংস্থা’।

যদিও গত মাসে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জ্বর কমানোর জন্য আইভারমেক্টিন ব্যবহার করার অনুমতি দিয়েছে। আক্রান্তদের চিকিৎসার ক্ষেত্রে এই ওষুধ ব্যবহারে অনুমতি দিয়েছে গোয়া সরকারও। তার মধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই নির্দেশিকা আইভারমেক্টিন ব্যবহার নিয়ে প্রশ্ন তুলে দিল।

বিজ্ঞাপন