চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ট্রাম্প শিবিরের মামলা সুপ্রীম কোর্টেও খারিজ

প্রেসিডেন্ট নির্বাচনের ফল নিজেদের পক্ষে নিয়ে আসার চেষ্টায় ট্রাম্প শিবিরের সবচেয়ে বড় মামলাটি খারিজ করে দিয়েছে যুক্তরাষ্ট্রের সুপ্রীম কোর্ট।

প্রেসিডেন্ট নির্বাচনের ৪টি ব্যাটলগ্রাউন্ডখ্যাত স্টেট মিশিগান, জর্জিয়া, পেনসেলভানিয়া ও উইসকনসিনের ভোটের ফল চ্যালেঞ্জ করে মামলা দায়ের করা হয় টেক্সাসের আদালতে।

বিজ্ঞাপন

প্রেসিডেন্ট ট্রাম্প, বিভিন্ন অঙ্গরাজ্যের বিপুল সংখ্যক অ্যাটর্নি জেনারেল ও কংগ্রেস সদস্য এই মামলার নেপথ্যে নিরলসভাবে কাজ করেছেন। তবে এই ৪টি অঙ্গরাজ্যেই জো বাইডেন জয়ী হয়েছেন।

বিজ্ঞাপন

মামলাটি খারিজ করে সুপ্রীম কোর্ট বলেন, অন্য অঙ্গরাজ্যের ভোটের মামলা দেখার এখতিয়ার টেক্সাসের আদালতের নেই। আদালত বলেন, অন্য অঙ্গরাজ্য কিভাবে ভোট করবে তা বলার আইনী ভিত্তি টেক্সাসের আদালতের নেই। টেক্সাসের মামলায় নয় বিচারপতির সাতজনই খারিজের পক্ষে মতামত দেন। ২ জন বিচারপতি মতামত দেওয়া থেকে বিরত থাকেন।

নির্বাচনে পরাজিত হওয়ার পর থেকে বিভিন্ন অঙ্গরাজ্যে ট্রাম্পের পক্ষ থেকে যতগুলো মামলা দায়ের করা হয়েছে সবগুলোই আদালতে খারিজ হয়েছে। কারণ প্রতিটি মামলায় পর্যাপ্ত তথ্য ও প্রমাণের অভাব ছিল।

প্রেসিডেণ্ট ডোনাল্ড ট্রাম্প আশা করেছিলেন, সুপ্রীম কোর্টে তার মামলাগুলো আলোর মুখ দেখবে। কিন্তু তার সে আশার গুঁড়ে বালি। কোনো প্রকার তথ্য প্রমাণের অভাবে সুপ্রীম কোর্টে যাওয়া সব মামলা খারিজ হয়েছে।

৩রা নভেম্বর অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেন পেয়েছেন ৩০৬টি ইলেক্টোরাল ভোট, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৩২ টি ইলেক্টোরাল ভোট। আগামী ২০ জানুয়ারী নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস শপথ গ্রহণ করবেন।