চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ট্রাম্পের বিরুদ্ধে এফবিআইয়ের তদন্ত কাজে বাধা দেওয়ার অভিযোগ

এফবিআইয়ের বরখাস্ত হওয়া উপপরিচালক অ্যান্ড্রু ম্যাকেবিক এবার ২০১৬ সালে মার্কিন নির্বাচনে ট্রাম্পের সাথে তার কথোপকথন প্রকাশ করেছেন। মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ এবং সহযোগিতা বিষয়ে যে তদন্ত চলছে, ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে সেই তদন্তে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে ওই কথোপকথনে। এর আগে অ্যান্ড্রু ম্যাকেবিকে রাজনৈতিক পক্ষপাতিত্বের অভিযোগে বরখাস্ত করা হয়।

বিবিসি জানায়, ‘মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়ে তদন্তকারী কর্মকর্তা রবার্ট মুলার বলেন, এখন পর্যন্ত ১৯ জনকে যুক্তরাষ্ট্রের নির্বাচনের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ অভিযুক্ত করা হয়েছে।’

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ম্যাকেবি সাবেক পররাষ্ট্র মন্ত্রী হিলারি ক্লিনটনের ইমেইল কেলেঙ্কারি ও প্রেসিডেন্ট নির্বাচনে রুশ সংযোগের তদন্তের সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত ছিলেন। তবে বরখাস্ত হওয়ার আগেই জানুয়ারিতে তিনি নিজে থেকেই এফবিআইয়ের উপপরিচালকের পদ ছাড়ার ঘোষণা দেন।

এক বিবৃতিতে অ্যাটর্নি জেনারেল জেফ সেশনসও এফবিআই কর্মকর্তাকে বরখাস্তের পেছনে বিভাগীয় তদন্তের কথা জানান।

তার জেনারেলের প্রতিবেদনে বলা হয়েছে, পেশাদারি দায়িত্ব বিষয়ে এফবিআই দপ্তরের দেওয়া তথ্য এবং বিভাগের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সুপারিশের ভিত্তিতে ম্যাকেবিকে সরিয়ে দেওয়া হয়েছে, যা তাৎক্ষণিকভাবে কার্যকর করতে নির্দেশও দেওয়া হয়েছে বলে জানান তিনি।