চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ট্রাম্পের নির্বাহী আদেশের নিন্দায় জাতিসংঘ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সই করা ‘কঠোর অভিবাসন নীতি’র নির্বাহী আদেশ জারির নিন্দা জানিয়েছে জাতিসংঘ।

ওই আদেশ জারির মাধ্যমে শরণার্থী নথিকরণ এবং সিরিয়া ও আরও ৬টি মুসলিম প্রধান দেশ থেকে যুক্তরাষ্ট্রে শরণার্থী ও ভ্রমণকারীর অনুপ্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এবং ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন যুদ্ধ ও নির্যাতন থেকে পালানো  জনগোষ্ঠীকে আন্তর্জাতিক আইন মেনে আশ্রয় দিতে নতুন প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানিয়েছে।

বিজ্ঞাপন

সংস্থা দু’টির প্রকাশিত এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, “বিশ্ব জুড়ে শরণার্থী ও অভিবাসীদের এর আগে কখনো এত জরুরিভাবে সহায়তার দরকার পড়েনি। যুক্তরাষ্ট্রের পুনর্বাসন কর্মসূচিটি বিশ্বের সবচেয়ে গুরুতর কর্মসূচিগুলোর একটি।”

বিবৃতিটিতে বলা হয়, শরণার্থীদের আমন্ত্রণ জানানোর বহুদিন ধরে চলে আসা মার্কিন নীতি দু’পক্ষের জন্যই লাভজনক: এতে একদিকে পৃথিবীর সবচেয়ে বিপজ্জনক পরিস্থিতিতে থাকা কিছু মানুষের জীবন রক্ষা পেয়েছে, অন্যদিকে তারাই তাদের নতুন আবাস ও সমাজকে আরও সমৃদ্ধ এবং শক্তিশালী করেছে।

এছাড়াও ট্রাম্পের নির্বাহী আদেশে সংখ্যালঘু ধর্মীয় গোষ্ঠীগুলোর ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেয়ার কথা বলায় জাতিসংঘ সতর্ক করে বলেছে, ট্রাম্প সরকার যেন কোনো বিশেষ জাতীয়তা বা ধর্মের জনগণের প্রতি পক্ষপাতদুষ্ট আচরণ না করে।

বিজ্ঞাপন