চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ট্রাম্পের অভিশংসন: ‘বিকল্প সাক্ষী’র প্রস্তাব ডেমোক্র্যাটদের প্রত্যাখ্যান

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন মামলার বিচারকাজে রিপাবলিকানদের ‘বিকল্প সাক্ষী’র প্রস্তাব নাকচ করে দিয়েছেন ডেমোক্র্যাটরা।

ট্রাম্পকে অপসারণের পক্ষে কাজ করা ডেমোক্র্যাট আইনপ্রণেতারা ট্রাম্প প্রশাসনের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের সাক্ষ্য শুনতে আগ্রহ প্রকাশ করেছেন।

কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে এর আগে তিনি সাক্ষ্য দিয়েছিলেন। ওই সময় ইউক্রেনের ওপর ট্রাম্পের দেয়া রাজনৈতিক চাপকে তিনি ‘মাদক ব্যবসা’র সঙ্গে তুলনা করেছিলেন।

কিন্তু বোল্টন এবার বলেছেন, উচ্চকক্ষ সিনেটের সামনে তখনেই তিনি আবার সাক্ষ্য দিতে আসবেন যদি এর জন্য তার নামে সমন জারি করে তলব করা হয়।

এক্ষেত্রে রিপাবলিকানরা বলেছেন, জন বোল্টনের বদলে শুনানিতে ট্রাম্পের সম্ভাব্য ডেমোক্র্যাট প্রতিপক্ষ জো বাইডেনের ছেলে হান্টার বাইডেনকে সাক্ষী হিসেবে ডাকা বেশি দরকার।

তবে সিনেটে প্রধান ডেমোক্র্যাট নেতা চাক শুমার বুধবারের শুনানিতে এ প্রস্তাব সরাসরি নাকচ করে দিয়েছেন বলে জানিয়েছে বিবিসি। তিনি বলেছেন, সাক্ষীর এই অদলবদলের প্রস্তাব চিন্তা করারই সুযোগ নেই।

বিজ্ঞাপন

‘এখানে কোনো ফ্যান্টাসি ফুটবল খেলা চলছে না যে খেলোয়ার অদলবদল হবে। বিচারকাজে বিকল্প সাক্ষীর সুযোগ নেই,’ বলেন তিনি।

জো বাইডেনও বলেছেন, এই সাক্ষী বদলে কোনো রকম অংশ নেবেন না তিনি বা তার ছেলে। অভিশংসনের বিচারকাজকে রাজনৈতিক নাটক বানানো যাবে না বলে মন্তব্য করেন তিনি।

এছাড়া বুধবার সিনেটে শুনানিতে অনেক বিতর্কের পর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন প্রস্তাবের বিচার পদ্ধতি নিয়ে রিপাবলিকানদের প্রস্তাবই পাস হয়।

আরও পড়ুন: অভিশংসন প্রক্রিয়ায় ট্রাম্পের ভাগ্য নিয়ে খেলবেন যারা

গৃহীত প্রস্তাব অনুসারে, রিপাবলিকান নিয়ন্ত্রিত সিনেট শুরুতে প্রথম ৬ দিন ট্রাম্পকে অভিশংসন করা হবে কিনা সে বিষয়ে সব যুক্তিতর্ক শুনবে। এর মধ্যে প্রথম ৩ দিন ডেমোক্র্যাটরা বক্তব্য পেশ করবেন এবং পরের ৩ দিন সময় পাবেন রিপাবলিকানরা।

রিপাবলিকান সিনেটরদের চাপের মুখে বিচারের শুনানি দ্রুত শেষ করার প্রস্তাবের পক্ষে সমর্থন দিয়েছেন সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল। তবে এই প্রক্রিয়ার মাধ্যমে পুরো ঘটনা ধামাচাপা দেয়া ছাড়া আর কিছুই হবে না বলে মন্তব্য করেছেন ডেমোক্র্যাটরা।

ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজে বাধা দেয়ায় ডিসেম্বরেই কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে অভিশংসিত হন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিম্নকক্ষে বিলটি পাস হওয়ায় মঙ্গলবার থেকে উচ্চকক্ষ সিনেটে শুরু হয়েছে অভিশংসন বিচারের শুনানি।

বিজ্ঞাপন