চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

টিভিতে স্বীকারোক্তি দিলেন গ্রেপ্তার বেলারুশ সাংবাদিক

গ্রেপ্তার হওয়া বেলারুশের সাংবাদিক রোমান প্রোতাসেভিচ দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে এক অশ্রুসজল সাক্ষাতকার দিয়েছেন। 

ওই সাক্ষাতকারে তিনি সরকারবিরোধী বিক্ষোভ আয়োজনের কথা স্বীকার করেছেন এবং প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর প্রশংসা করেছেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

সম্প্রতি গ্রিস থেকে লিথুয়ানিয়াগামী রায়ানএয়ারের একটি বিমানের গতিপথ পরিবর্তনে বাধ্য করে তা বেলারুশে অবতরণ করিয়ে দেশটির সাংবাদিক এবং আন্দোলনকর্মী রোমান প্রোতাসেভিচ ও তার বান্ধবীকে গ্রেপ্তার করে দেশটি।

বিজ্ঞাপন

তবে প্রোতাসেভিচের পরিবার বলেছে, জোড় করে ওই সাক্ষাতকার গ্রহণ করা হয়েছে।  তার বাবা বলেন, আমি আমার ছেলেকে চিনি, সে কখনো এই ধরনের কথা বলবে না। ওরা তাকে ভেঙে ফেলেছে আর তাদের যা প্রয়োজন সেটা বলতে বাধ্য করেছে।

২৬ বছর বয়সী ওই সাংবাদিক গত বছর পর্যন্ত ম্যাসেজিং অ্যাপ টেলিগ্রামে বিরোধীদলের নেক্সটা চ্যানেলের এডিটর ছিলেন। গত বছরই তাকে ‘সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত ব্যক্তি’দের তালিকায় অন্তর্ভূক্ত করা হয়।

গ্রেপ্তারের পর প্রোতাসেভিচের মুক্তির দাবিতে বেলারুশ ছাড়াও বিভিন্ন দেশে শুরু হয় বিক্ষোভ।

এর আগে দেশটির দীর্ঘ সময়ের নেতা নেতা আলেকজান্ডার লুকাশেঙ্কো গত ৯ আগস্ট প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভের দাবি জানালে ব্যাপক বিক্ষোভের সূত্রপাত হয়। পরে ওই নির্বাচনে প্রবল কারচুপির নিন্দা জানানো হয় এবং তদন্তও শুরু হয়। পরে সেসব বিক্ষোভ অবদমন করা শুরু হয় এবং বিরোধী নেতাদের কারাগারে প্রেরণ করা হয়।

বিজ্ঞাপন