চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

টিকা না নেয়া করোনা রোগীদের মৃত্যুর হার বেশী

দেশে কোভিড-১৯ সংক্রমণের ৬৩২ তম দিনে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত দু’জন মারা গেছেন। দুজনই পুরুষ। এখন পর্যন্ত মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৭ হাজার ৯৮০ জন। আর শনাক্তের হার ১ দশমিক ৩৪ শতাংশ। গত এক সপ্তাহে করোনায় আক্রান্ত হয়ে মোট ২৫ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে দুই ডোজ টিকা নিয়েছিলেন ২ জন। এক ডোজ টিকা নিয়েছিলেন একজন। টিকা নেননি ২২ জন।

গত ২৪ ঘণ্টায় সাত বিভাগে কেউ মারা যায়নি। নতুন করে শনাক্ত হয়েছেন ২২৭জন। গত ২০ নভেম্বর দেশে প্রথমবারের মতো করোনায় মৃত্যুহীন দিন দেখে বাংলাদেশ। এর আগে গত ৫ আগস্ট দেশে সর্বোচ্চ ২৬৪ জন রোগী মারা যায়। গত ২৮ জুলাই সর্বোচ্চ শনাক্ত হয় ১৬ হাজার ২৩০ জন।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শনিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় (অ্যান্টিজেন টেস্টসহ) ১৬ হাজার ৮৯১টি পরীক্ষায় ২২৭ জন এই ভাইরাসে শনাক্ত হয়েছেন। এই সময়ে পরীক্ষার বিপরীতে শনাক্তের হার এক দশমিক ৩৪ শতাংশ। তবে শুরু থেকে মোট পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৫০ শতাংশ।

সরকারি ব্যবস্থাপনায় এখন পর্যন্ত ৭৭ লাখ ৬৫ হাজার ৫২৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে, বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৩১ লাখ ৩ হাজার ৪২৩টি নমুনা। অর্থাৎ মোট পরীক্ষা করা হয়েছে এক কোটি আট লাখ ৬৮ হাজার ৯৪৯টি নমুনা। এর মধ্যে শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৭৬ হাজার ১১ জন। তাদের মধ্যে ২৪ ঘণ্টায় ২৮০ জনসহ মোট ৭৬ লাখ ৪০ হাজার ৫৯৭ জন সুস্থ হয়েছেন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭৫ শতাংশ।

করোনাভাইরাসে বিশ্বের ২২২টি দেশ ও অঞ্চলে এখন পর্যন্ত ২৬ কোটি ১০ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন ৫২ লাখ নয় হাজারের বেশি মানুষ। তবে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ২৩ কোটি ৫৮ লাখের বেশি।

বিজ্ঞাপন