চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

টিকটকের ওপর নিষেধাজ্ঞা স্থগিত করলো মার্কিন আদালত

চীনা ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের ওপর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন যে নিষেধাজ্ঞা জারি করেছিলো তা স্থগিতের আদেশ দিয়েছেন মার্কিন আদালত।

রোববার ওয়াশিংটনের একটি আদালত আদেশে বলেছেন, মার্কিন নাগরিকদের জন্য টিকটক ডাউনলোডের সুযোগ আপাতত বন্ধ করা যাবে না।

বিজ্ঞাপন

সেপ্টেম্বরের শেষ সপ্তাহে মার্কিন নাগরিকদের ফোনে টিকটক আর ডাউনলোড করা যাবে না বলে সিদ্ধান্ত নিয়েছিল ট্রাম্প প্রশাসন। রোববার পর্যন্ত তার সময় সীমা ছিলো।

বিজ্ঞাপন

তবে ট্রাম্প তখন আরো বলেছিলেন যে, যদি কোনো মার্কিন সংস্থা টিকটকের মার্কিন শেয়ার কিনে নেয় তা হলে এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হবে। চলতি মাসেই টিকটকের মার্কিন শেয়ার কিনেছে ওরাকল। তবে ওরাকালের ক্রয় পদ্ধতি মার্কিন প্রশাসনের পছন্দ হয়নি৷ ফলে আগের সিদ্ধান্ত এখনো বহাল আছে।।

এই অবস্থায় টিকটক কর্তৃপক্ষ মার্কিন আদালতের শরনাপন্ন হয়।

বিজ্ঞাপন

টিকটক আদালতে জানায়, ডাউনলোড বন্ধ হয়ে গেলে তারা মারাত্মক ক্ষতিগ্রস্ত হবে, যা সামাল দেওয়ার সাধ্য তাদের নেই।

বিবিসি বলছে, সংস্থাটির আবেদনের প্রেক্ষিতেই টিকটক ডাউনলোডের সুযোগ আপাতত বহাল রাখার নির্দেশ দিয়েছেন আদালত। তবে সরকারের সঙ্গে সমঝোতায় না এলে আগামী ১২ নভেম্বর থেকে যুক্তরাষ্ট্রে টিকটক পুরোপুরি নিষিদ্ধের ট্রাম্প প্রশাসনের সিদ্ধান্ত এখনও বহাল রয়েছে। সে বিষয়ে কোনো নির্দেশ আদালত থেকে আসেনি।

টিকটক জানিয়েছে, যুক্তরাষ্ট্রে তাদের ১০ কোটি গ্রাহক রয়েছে। তারা এই প্ল্যাটফর্মটিকে ভালোবাসেন। তারা গ্রাহকদের নিরাপত্তা ও ব্যক্তিগত সুরক্ষা নিশ্চিত করতে বদ্ধপরিকর।

ট্রাম্প প্রশাসনের দাবি, টিকটকের মালিক চীনা প্রতিষ্ঠান বাইটড্যান্স যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য বড় ধরনের হুমকি। ফলে যুক্তরাষ্ট্রে প্রতিষ্ঠানটির ব্যবসা বন্ধ করে দেওয়ার হুমকি দেয় ট্রাম্প প্রশাসন। আর সেটা এড়াতে চাইলে কোনও মার্কিন প্রতিষ্ঠানের কাছে টিকটিক বিক্রির আল্টিমেটাম দেয় হোয়াইট হাউস।

যদিও কোম্পানিটি বরাবরই এমন অভিযোগ অস্বীকার করে এসেছে।