চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

টাঙ্গাইলে প্রতিমা শিল্পীদের ব্যস্ত সময়

সনাতন ধর্মালম্বিদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। আর ক’দিন পরই দেবী দুর্গা ঘটকে বাহন করে আসছেন মর্ত্যলোকে। তার আগমনকে ঘিরে তাই এখন ব্যস্ত সময় পার করছেন পাল পাড়ার প্রতিমা শিল্পীরা। ঘাম-শ্রম আর শৈল্পিক শ্রদ্ধায় তৈরি করছেন একেকটি প্রতিমা। তবে উপকরণ মূল্য বৃদ্ধি অন্যদিকে ঐতিহ্যগত ভাবে পেশা টিকিয়ে রাখতে হিমশিম খাচ্ছেন তারা।

পূজা ঘনিয়ে আসায় ব্যস্ত পাল পাড়ার মৃৎশিল্পীরা। শ্রাবণ নামের জগন্নাথ দেবের উৎসববের দিন থেকেই প্রতিমা তৈরিতে হাত দেন কারিগররা। মনসা পূজার পর মূল প্রতিমায় মাটির প্রলেপের কাজ শুরু করেন। কাদামাটি দিয়ে প্রতিমা তৈরীর প্রাথমিক কাজ এখন শেষের দিকে। এরপর রং তুলির আঁচড়ে প্রতিমা পাবে দৃষ্টিনন্দন রূপ। ধরণীর শক্ত মাটি নরম করে দেবী দুর্গার সাথে গড়ে তুলছেন কার্তিক, গণেশ, লক্ষ্মী আর সরস্বতীর মূর্তি।

বিজ্ঞাপন

বছরের এই সময়টায় কাজের চাপ বেশি। তাই বসে নেই ঘরের গৃহিণীরাও। মাটি দিয়ে সুনিপুণ হাতে তৈরি করছেন কারুকাজময় অলংঙ্কার। আর সেই অলংঙ্কার প্রতিমার শরীরে জড়িয়ে দিয়ে সাজিয়ে তুলছেন অনন্যা রূপে। পঞ্জিকা মতে ২৮ সেপ্টেম্বর মহালয়ার মধ্যে দিয়ে মর্ত্যলোকে দেবীর আগমনী বার্তা বেজে উঠবে। আর ৮ অক্টোবর দশমী বিহীত পূজা ও দশহারার মধ্যে দিয়ে ঘটবে এ পূজার সমাপ্তি।

গেল বছর থেকে প্রতিমার চাহিদা বৃদ্ধি পাওয়ার কথা জানালেও উপকরণের দাম বৃদ্ধির অনুপাতে বাড়েনি প্রতিমার মূল্য। আর্থিকভাবে তেমন একটা লাভবান না হওয়ায় নতুন প্রজম্মকে টানছে না এ পেশা। আর যারা এখনো টিকে আছেন তারা ভালোবাসা ও শ্রদ্ধা থেকেই ঐতিহ্য ধরে রাখার চেষ্টা করে যাচ্ছেন।

বিজ্ঞাপন

সার্বিক পরিস্থিতিতে সন্তোষ প্রকাশ করলেও সরকারিভাবে ৩ দিনের ছুটির দাবি করেছেন বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট টাঙ্গাইল শাখার সাধারণ সম্পাদক অলক কুমার দাস।

সকল প্রকার ঝুঁকি মাথায় রেখেই জোরদার নিরাপত্তার ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছেন টাঙ্গাইল জেলা পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়।

পূজাকে কেন্দ্র করে কয়েক দফা সমন্বয় সভা করা হয়েছে। এছাড়াও উৎসবকে আনন্দমুখর করে তুলতে সরকারিভাবে সব রকমের সহযোগিতার আশ্বাস দিয়েছেন টাঙ্গাইলের জেলা প্রশাসক মোহাম্মদ শহিদুল ইসলাম ।

এ বছর টাঙ্গাইলের ১২ টি উপজেলায় প্রায় ১২০০ পূজা মণ্ডপে দুর্গাপূজার আয়োজনের প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

Bellow Post-Green View