চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঝুঁকিপূর্ণ ১৩ দেশ থেকে ইতালি ভ্রমণ নিষিদ্ধ

নতুন করে করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে ঝুঁকিতে থাকা ১৩টি দেশের নাগরিকদের ইতালি ভ্রমণ নিষিদ্ধ করেছে দেশেটির স্বাস্থ্য মন্ত্রণালয়। দেশগুলোর মধ্যে বাংলাদেশের নামও রয়েছে।

ইতালির পররাষ্ট্র, স্বরাষ্ট্র ও যোগাযোগমন্ত্রীর সঙ্গে আলোচনা শেষে এক অধ্যাদেশ জারি করেন স্বাস্থ্যমন্ত্রী রবার্টো স্পেরানজা।

বিজ্ঞাপন

তাতে বলা হয়েছে, নিষিদ্ধ দেশগুলোর মধ্যে রয়েছে; আর্মেনিয়া, বাহরাইন, বাংলাদেশ, ব্রাজিল, বসনিয়া, চিলি, কুয়েত, নর্থ মার্সেডোনিয়া, মালডোভা, ওমান, পানামা,পেরু ও ডমিনিকান রিপাবিক।

বিজ্ঞাপন

গত ১৪ দিনে যারাই এসব দেশ সফর করেছে তাদেরকেও ইতালিতে প্রবেশ ও ট্রানজিট নিষিদ্ধ করা হয়েছে।

বিজ্ঞাপন

স্পেরানজা বলেন, বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারী এখন চূড়ান্ত পর্যায়ে আছে। সাম্প্রতিক সময়ে ইতালিয়ানরা যে ত্যাগ স্বীকার করছে তা অমূল্য। সর্বোচ্চ দূরদর্শিতা থেকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

অধিক সতর্কতা নিশ্চিত করতে এরই মধ্যে এসব দেশ থেকে সরাসরি বা ঘুরে যাওয়া ফ্লাইট বন্ধ করা হয়েছে বলেও জানান তিনি।

দেশটির হেলথ ইন্সটিটিউটের প্রেসিডেন্ট সিলভিও ব্রুসাফেরো বলেন, গত কয়েক মাসের প্রচেষ্টার ফল অব্যাহত রাখার জন্য এই সিদ্ধান্ত খুব জরুরি ছিলো। বাইরে থেকে আসা ব্যক্তিদের কারণে আবার রোগের প্রাদুর্ভাব দেখা দিলে আর সামলানো যেতো না। আমাদের মনে রাখতে হবে বিশ্বের অনেক দেশে এখনো সংক্রমণের হার তীব্র।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। বর্তমানে সারাবিশ্বে ১ কোটি ২৬ লাখ মানুষ এই ভাইরাসে আক্রান্ত। প্রাণ হারিয়েছে ৫ লাখ ৬২ হাজারেরও বেশি মানুষ। আর সুস্থ হয়েছে সাড়ে ৭৩ লাখের বেশি মানুষ।

ইতালিতে এই ভাইরাসে আক্রান্ত ২ লাখের বেশি মানুষ। আর মৃত্যুবরণ করেছে প্রায় ৩৫ হাজার।