চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঝিনাইদহে মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভগুলোর সংস্কার দাবি

পরিচর্যা আর সংস্কারের অভাবে নষ্ট হয়ে যাচ্ছে ঝিনাইদহের মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভগুলো। জেলার মুক্তিযোদ্ধাদের দাবি স্থাপনাগুলোর সংস্কারের।

১৯৭১ সালের বাংলাদেশের প্রথম সম্মুখযুদ্ধ হয়েছিল ঝিনাইদহ সদর উপজেলার বিষয়খালী বাজারে। হানাদার বাহিনী বিষয়খালী বেগবতী নদীর তীরে এসে মুক্তিযোদ্ধাদের প্রবল বাধার সম্মুখীন হয়। সেখানে প্রায় ৬ ঘণ্টা তুমুল যুদ্ধে ৩৫ জন মুক্তিযোদ্ধা শহীদ হন। ব্রিজের পাশেই তাদের গণকবর দেয়া হয়। মুক্তিযুদ্ধের স্মৃতি রক্ষায় ঝিনাইদহ-যশোর মহাসড়কের বিষয়খালী বাজারে নির্মাণ করা হয় সৃতিস্মারক। কিন্তু অযত্ন আর অবহেলায় নষ্ট হয়ে যাচ্ছে সেগুলো।

বিজ্ঞাপন

জেলা পরিষদের পক্ষ থেকে কয়েক মাস আগে সংস্কার করা হলেও তদারকির কোন ব্যবস্থা নেই। স্মৃতিস্তম্ভগুলো সংস্কার করে জেলার প্রতিটি উপজেলায় মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ নির্মাণের দাবি জানিয়েছেন মুক্তিযোদ্ধারা।

বিজ্ঞাপন

বিষয়খালী সম্মুখ যুদ্ধ ছড়িয়ে পড়ে জেলার অন্যান্য এলাকাতেও। শৈলকুপার আবাইপুর যুদ্ধে ৪১ জন, কামান্না যুদ্ধে ২৭ জনসহ স্বাধীনতা যুদ্ধে ঝিনাইদহ জেলায় সর্বমোট ২৭৬ জন মুক্তিযোদ্ধা শহীদ হন। তবে মাত্র ৩ টি উপজেলায় স্থাপন করা হয় মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ।

দেখুন নিচের ভিডিও রিপোর্টে:

Bellow Post-Green View