চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জেরুজালেম ইস্যু: লেবাবনে মার্কিন দূতাবাস এলাকায় বিক্ষোভ-সংঘর্ষ

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করে ট্রাম্পের সিদ্ধান্তের প্রতিবাদে লেবাননে অবস্থিত মার্কিন দূতাবাস এলাকায় বিক্ষোভ করেছে হাজার হাজার জনতা। বিক্ষোভে বাধা দেয়ায় আইন-শৃংখলা বাহিনীর সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছে।

বিক্ষোভকারীরা কালো পতাকা নিয়ে রাজধানী বৈরুতে অবস্থিত মার্কিন দূতাবাস কমপ্লেক্স’র দিকে অগ্রসর হতে থাকলে আইন-শৃংখলা বাহিনীর সদস্যরা টিয়ারগ্যাস নিক্ষেপ করে।

বিজ্ঞাপন

এছাড়া আরব লিগ ট্রাম্পের এই সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে। মুসলিম দেশগুলোর এই শীর্ষ সংগঠন বলেছে, মধ্যপ্রাচ্যের শান্তির জন্য দালাল যুক্তরাষ্ট্রকে আর বিশ্বাস করা যায় না।

বিবিসি জানায়, বিক্ষোভকারীরা দূতাবাসেরর দিকে অগ্রসর হতে থাকে এবং পাথর নিক্ষেপ করে। তাদের নিয়ন্ত্রণ করতে পুলিশ দূতাবাসের প্রধান সড়কে প্রতিবন্ধকতা তৈরি করে।

বিজ্ঞাপন

স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, কিছু বিক্ষুব্ধ জনতা কাটাতারের বাধা ডিঙিয়ে দূতাবাসে ঢোকার চেষ্টা করে। তারা ট্রাম্পের বিরুদ্ধে শ্লোগান দিতে থাকে।

লেবানন কমিউনিষ্ট পার্টি র নেতা হান্না ঘারিব বিক্ষোভকারীদের সঙ্গে যোগ দিযে বলেন, যুক্তরাষ্ট্র লেবাননের শত্রু। একদল বিক্ষোভকারী ট্রাম্পের প্রতিকৃতি পুড়িয়ে ও সড়কে আগুন লাগিয়ে বিক্ষোভ করে।

এদিকে লেবানন ছাড়াও ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় মার্কিন দূতাবাসের বাইরে লোকজন বিক্ষোভ করেছে। সেসময় ‘প্যালেস্টাইন তাদের হৃদয়ে’ লেখা পোস্টারও বহন করে বিক্ষোভকারীরা।

এছাড়া সুইডেনের গুটেবার্গে একটি ইহুদি ধর্মশালয়ে আগুন নিক্ষেপের ঘটনা ঘটে। তবে পুলিশ বলছে, এটি ছিল আগুন লাগানোর ব্যর্থ চেষ্টা।

Bellow Post-Green View