চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জেরুজালেমে আল জাজিরার নারী সাংবাদিক গ্রেপ্তার, কয়েক ঘণ্টা পর মুক্ত

অবরুদ্ধ পূর্ব জেরুজালেমের নিকটবর্তী এলাকা শেখ জাররাহ থেকে গিভারা বুদেইরি নামের আল জাজিরার এক নারী সাংবাদিককে গ্রেপ্তার করার কয়েক ঘণ্টা পর ছেড়ে দিয়েছে ইসরায়েল।

শনিবার গ্রেপ্তারের সময় তাকে মারধর এবং সংবাদ সংগ্রহে ব্যবহৃত জিনিসপত্র ভাঙচুর করা হয়। তিনি আল জাজিরার জেরুজালেম প্রতিনিধি হিসেবে কর্মরত।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ইসরায়েলি পুলিশের চড়াও হওয়ার মতো কোনো ঘটনাই সেখানে ঘটেনি। তবু বুদেইরিকে কোনো কারণ ছাড়াই গ্রেপ্তার করা হয়। এসময় ওই সাংবাদিকের শরীরে প্রেস লেখা জ্যাকেট ছিল এমনকি হয়রানি এড়াতে তিনি ইসরায়েলি কর্তৃপক্ষের দেয়া প্রেস কার্ডও পুলিশকে দেখিয়েছিলেন।

বিজ্ঞাপন

গ্রেপ্তারের সময় ওই নারী সাংবাদিকের সাথে ক্যামেরাম্যান তার কাছে যাওয়ার চেষ্টা করলে ক্যামেরাটিও ভেঙে ফেলা হয়। পরে ইসরায়েলি পুলিশ এক বিবৃতিতে জানায়, নিরাপত্তা বাহিনীর জন্য হয়রানির কারণ হতে পারেন, এমন সন্দেহে এক নারী ও এক পুরুষকে গ্রেফতার করা হয়েছে।

জেরুজালেম থেকে আল জাজিরার আরেক সংবাদকর্মী হোদা আবদেল হামিদ জানিয়েছেন, বুদেইরিকে কোনো কারণ ছাড়াই গ্রেপ্তার করা হয়েছে এবং তখন তার গায়ে ‘প্রেস’ লেখা জ্যাকেট ছিল। এমনকি হয়রানি এড়াতে তিনি ইসরায়েলি কর্তৃপক্ষের দেয়া প্রেস কার্ডও দেখিয়েছিলেন পুলিশকে।

তিনি বলেন, তাকে ক্রমাগত ধাক্কা দেয়া হচ্ছিল। তখন সঙ্গে থাকা ক্যামেরাম্যান তার কাছে যাওয়ার চেষ্টা করলে ক্যামেরাটিও ভেঙে ফেলা হয়।

অন্যদিকে ইসরায়েলি পুলিশের দেয়া এক বিবৃতিতে বলা হয়, নিরাপত্তা বাহিনীর জন্য হয়রানির কারণ হতে পারেন, এমন সন্দেহে এক নারী ও এক পুরুষকে গ্রেপ্তার করা হয়েছে।