চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জেদ্দা আওয়ামী লীগের সভাপতি ওজিউল্লাহ, সম্পাদক দেলোয়ার

ফ্রেন্ডস অফ বাংলাদেশ (আওয়ামী লীগ) জেদ্দার সভাপতি নির্বাচিত হয়েছেন ওজিউল্লাহ মিয়া, সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন দেলোয়ার সরকার।

সৌদি আরবে প্রবাসীদের মাঝে জাতির পিতা বঙ্গবন্ধুর আদর্শ তুলে ধরা এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ার লক্ষ্যে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নির্দেশে গঠিত হয়েছিল ফ্রেন্ডস অফ বাংলাদেশ(আওয়ামী লীগ) জেদ্দা মহানগর কমিটি। রাজতন্ত্র দেশ সৌদি আরবে রাজনীতি নিষিদ্ধ, তার প্রতি শ্রদ্ধা রেখে প্রবাসীদের দেশ প্রেমে উদ্বুদ্ধ এবং সাধারণ প্রবাসীদের মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্যবদ্ধ করার লক্ষ্যে সাবেক সংসদ সদস্য মরহুম ডাক্তার মতিউর রহমানেরকে সভাপতি এবং আবুল কাশেম সালেহ’র নেতৃত্বে১৯৯৩ সালে ফ্রেন্ডস অফ বাংলাদেশ গঠন করা অনুমোদন দেন তৎকালীন জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই থেকে বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে সংগঠনটি।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ধারাবাহিকভাবে সংগঠনের কার্যকরী কমিটি গঠিত হয়ে আসছে। সাবেক সভাপতি মুক্তিযোদ্ধা মমতাজ হোসেন চৌধুরী ২০১৯ সালে দীর্ঘ প্রবাস জীবন কাটিয়ে দেশে ফেরত যাবার পর সংগঠনটির ত্রি-বার্ষিক সম্মেলন হওয়ার কথা থাকলেও বৈশ্বিক মহামারী কারোনাভাইরাসের প্রাদুর্ভাব এর কারণে পিছিয়ে পড়ে সংগঠনটির সম্মেলন।

বিজ্ঞাপন

সম্প্রতি সৌদি সরকারের স্বাস্থ্যবিধি মেনে উৎসবমুখর পরিবেশে জেদ্দার বিভিন্ন রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দের উপস্থিতিতে ত্রি-বার্ষিক সম্মেলন আয়োজন করে সংগঠনটি। সম্মেলনে মাধ্যমে গঠিত করা হয় ১০১ সদস্য বিশিষ্ট জেদ্দা মহানগর কেন্দ্রীয় কমিটি।

সম্মেলনে সংগঠনের সাবেক সভাপতি বর্তমান বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির শিল্প ও বাণিজ্য বিষয়ক উপ-কমিটির সদস্য মুক্তিযোদ্ধা মমতাজ হোসেন চৌধুরীকে প্রধান উপদেষ্টা করা হয়।

এছাড়া কার্যকরী কমিটির সহ-সভাপতি হিসেবে খ.ম জসিম, একরামুল হক, যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। মাসুদ হাসান, বোরহান উদ্দিন হাওলাদার, সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হয়েছেন ওমর তাঁতি, সহ-সাংগঠনিক সম্পাদক রনি মাঝি, সাইফুল ইসলাম নান্নু, খলিল বেপারী, সেকান্দার প্রধানিয়াকে রাখা হয়েছে, এছাড়া কোষাধক্ষ্য হিসেবে নির্বাচিত হয়েছেন বদরুল আলম।

নবনির্বাচিত কমিটিকে স্বাগত জানিয়ে বিবৃতি দিয়েছেন জেদ্দা বঙ্গবন্ধু পরিষদ, আওয়ামী পরিষদ,বঙ্গবন্ধু স্মৃতি পরিষদ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ,আওয়ামী ফাউন্ডেশন, মক্কা বঙ্গবন্ধু পরিষদ, মক্কা আওয়ামী ফাউন্ডেশনসহ বিভিন্ন সামাজিক রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ। নেতৃবৃন্দ আশা করেন নবনির্বাচিত কমিটি নিরলসভাবে কাজ করে প্রবাসের মাটিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা দেশরত্ন শেখ হাসিনার হাতকে শক্তিশালী করবেন পাশাপাশি জেদ্দায় পরিবারকে আরো সংগঠিত করে গড়ে তুলবেন।