চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জেদ্দায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

বাংলাদেশের সাথে সৌদি আরবের জেদ্দায় পালন করা হয়েছে জাতীয় ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দিনটি উপলক্ষ্যে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলসমূহ পালন করেছে নানা কর্মসূচি।

সকালে কনস্যুলেট চত্বরে জাতীয় পতাকা অর্ধনমিত করেন কনসাল জেনারেল ফয়সল আহম্মেদ। কনস্যুলেট প্রাঙ্গণে নির্মিত অস্থায়ী শহীদ মিনারের বেদীতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন বিভিন্ন শ্রেণী পেশার প্রবাসীরা। ঢাকা থেকে প্রদত্ত বাণী পাঠ করে শোনান কনস্যুলেটের উর্দ্ধতন কর্মকর্তাগণ। শহীদ দিবসের তাৎপর্য ব্যাখ্যা করে বক্তব্য রাখেন কনসাল জেনারেল।

বিজ্ঞাপন

বাংলাদেশের জাতীয় কারিকুলামে পরিচালিত বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ দিনটি পালন করে নানা কর্মসূচির মধ্য দিয়ে। সেখানে জাতীয় পতাকা অর্ধনমিত করেন কনসাল জেনারেল। পরে সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করে প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

বাংলাদেশ ইন্টারন্যশনাল স্কুল ইংরেজী শাখায় (ব্রিটিশ কারিকুলামে পরিচালিত) দিবসটি পালন করা হয় আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে। সকালে পতাকা অর্ধনমিত করেন কনসাল জেনারেল। উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান মোঃ ওমর ফারুক, অধ্যক্ষ মিজানুর রহমানসহ পরিচালনা পর্ষদ সদস্যবর্গ এবং বিভিন্ন দেশের শিক্ষক ও শিক্ষার্থীরা।

প্রবাসে বাংলাদেশি উভয় শিক্ষা প্রতিষ্ঠানে নির্মিত হয় অস্থায়ী শহীদ মিনার। সেখানে ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানায় প্রবাসে বেড়ে উঠা বাংলাদেশের শিশু কিশোরসহ বিদেশিরা। এ সময় সকলের কণ্ঠে ছিল ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ অমর সঙ্গীত।

বিজ্ঞাপন