চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জুলিয়ান অ্যাসাঞ্জকে সুইডেনের কাছে এখনিই হস্তান্তর নয়

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে সুইডেনের কাছে এখনি হস্তান্তর করা উচিৎ হবে না বলে জানিয়েছে সুইডেনের একটি আদালত। তবে তার বিরুদ্ধে আনীত ধর্ষণ মামলার জেরা যুক্তরাজ্যে চালিয়ে যাওয়ার পক্ষে মত দিয়েছে দেশটির ওই আদালত।

সোমবার সুইডেনের আদালতের প্রসিকিউটরের অ্যাসাঞ্জের আটক চেয়ে আবেদন করলে আদালত তা খারিজ করে দিয়ে এ রায় দেন ।

বিজ্ঞাপন

জুলিয়ান অ্যাসাঞ্জকে সুইডেনের কাছে হস্তান্তর করা হবে না কি? এ বিষয়ে সোমবার এক রুলিংয়ে এ মত দেয় ওই আদালত।

বিজ্ঞাপন

রুলিং বলা হয়, এর অর্থ এই নয় যে প্রাথমিকভাবে তার বিরুদ্ধে ধর্ষণ মামলারে তদন্ত এখানেই থেমে যাবে। শুধুমাত্র অ্যাসাঞ্জকে এখন সুইডেনে হস্তান্তর নয়।

জামিনের শর্ত ভঙ্গের অভিযোগে অ্যাসাঞ্জের বিরুদ্ধে পরোয়ানা জারি ছিল ব্রিটিশ সরকারের। ২০১২ সালের জুন থেকে লন্ডনের ইকুয়েডর দূতাবাসে কূটনৈতিক আশ্রয়ে ছিলেন জুলিয়ান অ্যাসাঞ্জ।

গত ৭ বছর ধরে জামিনের শর্ত ভঙ্গ করে লন্ডনে ইকুয়েডর দূতাবাসে আশ্রয় নিয়েছিলেন তিনি। কিন্তু গত ১১ এপ্রিল ইকুয়েডর অ্যাসাঞ্জকে দেয়া কূটনৈতিক আশ্রয় প্রত্যাহারের ঘোষণা দেয়। এই ঘোষণার পরপরই দূতাবাস থেকে লন্ডনের মেট্রোপলিট্রন পুলিশ অ্যাসাঞ্জকে গ্রেপ্তার করে।

২০১০ সালে কয়েক লাখ মার্কিন গোপন নথি ফাঁস করে উইকিলিকস হইচই ফেলে দেয় বিশ্বজুড়ে। তখন থেকেই বিশ্বব্যাপী আলোচনায় উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। ওই বছরেই যৌন হয়রানির অভিযোগে সুইডেনে অ্যাসাঞ্জের বিরুদ্ধে মামলা হয়।

Bellow Post-Green View