চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

জুলাইতে ক্লিনিক্যাল ট্রায়ালে ভারতের প্রথম করোনা টিকা কোভাক্সিন

Nagod
Bkash July

ভারতে তৈরি প্রথম করোনার টিকা কোভাক্সিনের প্রথম ও দ্বিতীয় পর্বের ক্লিনিক্যাল ট্রায়ালে সম্মতি দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া। আগামী জুলাইতে শুরু হবে ক্লিনিক্যাল ট্রায়াল।

আইসিএমআর-এর সঙ্গে যৌথ প্রচেষ্টায় এই ভ্যাকসিন তৈরি করেছে হায়দ্রাবাদের ভারত বায়োটেক।

এরই মধ্যে টিকাটির কার্যকারিতা প্রমাণিত হয়েছে বলে জানিয়ে সংবাদ প্রকাশ করেছে হিন্দুস্তান টাইমস।

প্রাণঘাতী করোনা মোকাবেলায় বিশ্বব্যাপী ১৪০টিরও বেশি ভ্যাকসিন নিয়ে কাজ চলছে। এর মধ্যে অন্তত ১৩টি ক্লিনিক্যাল ট্রায়ালে যেতে সমর্থ হয়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এ দৌড়ে এগিয়ে রয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকদের উদ্ভাবিত করোনা টিকা। করোনা টিকার ৪০ কোটি ডোজ প্রি-অর্ডার করতে একটি প্রাথমিক চুক্তিতে উপনীত হয়েছে ইউরোপের চার দেশ।

গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছে, করোনার ভ্যাক্সিন সৃষ্টির বিশ্বব্যাপী দৌড়ে এগিয়ে রয়েছে সম্ভবত ব্রিটিশ সংস্থা অ্যাস্ট্রাজেনেকা। মানব শরীরে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি এই ভ্যাক্সিন পরীক্ষামূলক প্রয়োগের প্রথম ও দ্বিতীয় পর্যায়ের কাজ সফল হয়েছে বলে জানা গিয়েছে।

এ ছাড়া আমেরিকান সংস্থা মডার্না-র তৈরি করোনার সম্ভাব্য টিকারও আগামী জুলাই মাসের মাঝামাঝি থেকে তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়াল শুরু হতে চলেছে। অন্য দিকে, জুনের গোড়ায় আর এক মার্কিন সংস্থা জিলিড সায়েন্সেস জানিয়েছে, তীব্র করোনা সংক্রমণ দমনের জন্য তৈরি তাদের জীবাণুনাশক টিকা রেমডেসিভার-এর ৫ দিনের ট্রায়াল সফল হয়েছে।

BSH
Bellow Post-Green View
Bkash Cash Back