চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জুরাইন কবরস্থানে রানা প্লাজায় নিহতদের স্মরণ

রানা প্লাজা ধসের চার বছর পূর্তিতে জুরাইন কবরস্থানে শ্রদ্ধা জানিয়েছে নিহতদের স্বজনরা। এছাড়া বিভিন্ন শ্রমিক সংগঠনের পক্ষ থেকেও নিহতদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। নিহতদের নাম পরিচয়সহ কবর সংরক্ষণের পাশাপাশি দোষী রানার দ্রুত বিচার দাবি করেন তারা।

কর্তৃপক্ষের অনিয়ম এবং ভবন মালিকের দায়িত্বহীনতার কারণে দুর্ঘটনায় সবচেয়ে বেশি শ্রমিকের মৃত্যুর ঘটনাটি ঘটে সাভারের রানা প্লাজায় । সে ঘটনায় পরিচয় চিহ্নিত না হওয়া নিহতদের কবর দেয়া হয় রাজধানীর জুরাইন কবরস্থানে। ভবন ধসের চার বছর পূর্তিতে হতভাগ্যদের কবরে শ্রদ্ধা জানায় স্বজনরা। তবে প্রিয় মানুষটির লাশ চিহ্নিত করতে না পারা এবং বিচারের দীর্ঘসূত্রিতা নিয়ে ক্ষোভ ও অভিযোগ রয়েছে অনেকের।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বেওয়ারিশ হিসেবে ২শ’ ৯১ জনকে সমাধিস্থ করা হয় জুরাইন কবরস্থানে। ডিএনএ টেস্টে পরিচয় মিলেছে ১শ’ ৭৭ জনের। পরিচয় খুঁজে পাওয়া যায়নি ১৭ জনের। দোষীদের বিচার না হওয়া নিহতদের স্বজনদের জীবনযন্ত্রণা বাড়িয়ে তুলছে বলে মনে করে শ্রমিক সংগঠনগুলো।

এসময় বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির সভাপ্রধান তাসলিমা আখতার বলেন, অভিযুক্ত এবং দোষীদের বিচারের দাবিতে প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে গার্মেন্টস শ্রমিক ও শিল্প জাতীয় মঞ্চ।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোটে:

Bellow Post-Green View