চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জুম অ্যাপের নিরাপত্তা নিয়ে মার্কিন আদালতের প্রশ্ন

করোনা ভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ায় বিভিন্ন দেশে চলমান লকডাউনের মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে ভিডিও কনফারেন্সিং অ্যাপ ‘জুম’। ফলে এই অ্যাপের সক্ষমতা, ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিয়ে তদন্ত করতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র।

করোনায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঘরে বসেই অফিসের কাজ থেকে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের ক্লাস নেয়া হচ্ছে। ফলে বিশ্বে জনপ্রিয় হয়ে উঠেছে ভিডিও কনফারেন্সিং অ্যাপ জুম। জনপ্রিয়তার কারণে বিপাকে পড়েছে কোম্পানিটি।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, ব্যবহারকারীদের তথ্যের গোপনীয়তা এবং নিরাপত্তা নিয়ে জুমের বিরুদ্ধে প্রশ্ন তোলা হয়েছে। এ বিষয়ে নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেতিতিয়া জেমস জুমকে একটি চিঠি পাঠিয়েছে। যেখানে জনপ্রিয়তা বাড়ার পর জুমের নিরাপত্তার বিষয়টি পর্যালোচনা করা হয়েছে কিনা তা জানতে চাওয়া হয়েছে।

এদিকে এমন চিঠি পাওয়ার পর জুমের এক মুখপাত্র বলেন, জুম ব্যবহারকারীদের গোপনীয়তা, নিরাপত্তা এবং বিশ্বাস খুব গুরুত্বসহ দেখে। বিশ্বব্যাপী মহামারি আকারে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর আমরা হাসপাতাল, বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য ব্যবসা বাণিজ্য সচল রাখার জন্য পরিশ্রম করে যাচ্ছি ।

আমরা নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেলের এই উদ্যোগকে স্বাগত জানায়, তার চাওয়া সকল তথ্য খুব আনন্দের সাথে দিতে প্রস্তুত আছি।