চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জিরা চাষে নড়াইলের কৃষকের জয়যাত্রা

জিরা চাষ করে চমক সৃষ্টি করেছেন নড়াইলের কৃষক জিয়াউর রহমান। মিশর থেকে আনা ১’শ গ্রাম বীজ দিয়ে মাত্র ছয় শতক জমিতে জিরার চাষ শুরু করেন তিনি।

বীজ সংগ্রহ থেকে শুরু করে চাষের জন্য জিয়াউরের খরচ হয়েছে ১০ হাজার টাকা। জিরা ক্ষেত থেকে প্রথম বছরেই কমপক্ষে লাখ টাকা আয়ের আশা করছেন এই কৃষক।

নড়াইল সদরের রঘুনাথপুর গ্রামে কৃষক জিয়াউর এক আত্মীয়ের মাধ্যমে কয়েক মাস আগে মিশর থেকে জিরার বীজ এনে শখের বশে চাষ শুরু করেন। এখন মাঠজুড়ে প্রতিটি গাছেই ফুলসহ বাড়ন্ত জিরায় পরিপূর্ণ তার ক্ষেত।

Advertisement

প্রতিদিন আশেপাশের এলাকা থেকে কৌতূহলী মানুষ আসছেন এই জিরা ক্ষেত দেখতে। জিয়াউরের সাফল্যে স্থানীয় কৃষকরাও জিরা চাষে আগ্রহী হয়ে উঠেছেন ।

স্থানীয় কৃষক বলেন, যেহেতু জিরা একটি দামী মসলা  তাই এর আবাদে তারা বেশ আগ্রহী।

জিয়াউর রহমান বলেন, এই জিরা বীজ হিসেবে সংরক্ষণ করে আশেপাশের এলাকায় ছড়িয়ে দেয়ার ইচ্ছা আছে তার। আরো কৃষকের কাছে জিরা চাষ ছড়িয়ে দিতে কৃষি বিভাগের সহায়তা চেয়েছেন তিনি।

জিরা চাষ সম্প্রসাণের উদ্যোগ নেয়ার কথা জানিয়েছে কৃষি বিভাগ । নড়াইলের কৃষি সম্প্রসারন অধিদপ্তরের কর্মকর্তা শেখ আমিনুল ইসলাম বলেন, নড়াইলের আবহাওয়া ও মাটিতে জিরার ফলন কেমন হয় তা দেখছেন তারা। ফলন ভালো হলে তারা জিরা চাষ সম্প্রসারণের উদ্যোগ নেবেন বলেও জানান।

দেশে ব্যাপকভাবে জিরা চাষ হলে বিদেশ থেকে এই মসলা জাতীয় ফসলের আমদানি নির্ভরতা কমবে এবং কৃষকরা লাভবান হবে বলেও সংশ্লিষ্টরা মনে করেন।