চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে মারা গেছেন

জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে মারা গেছেন। তার বয়স হয়েছিলো ৯৫ বছর। 

দীর্ঘদিন অসুস্থতার সঙ্গে লড়াই করে তিনি মারা গেছেন। সিঙ্গাপুরের একটি হাসপাতালে তার মৃত্যু হয়। তার মৃত্যুর বিষয়টি বিবিসিকে নিশ্চিত করেছেন মুগাবের পরিবার। রবার্ট মুগাবে এপ্রিল মাস থেকে অসুস্থ হয়ে সিঙ্গাপুরের একটি হাসপাতালে ভর্তি ছিলেন।

তিন দশকের ক্ষমতার অবসান ঘটিয়ে ২০১৭ সালের নভেম্বর মাসে তাকে সামরিক অভ্যুত্থানে ক্ষমতা ছাড়তে হয়েছিল।

তিনি জিম্বাবুয়ের স্বাধীনতার পরে ১৯৮০ সালে প্রথম নির্বাচনে প্রধানমন্ত্রী হয়েছিলেন। পরবর্তীতে ১৯৮৭ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

বিজ্ঞাপন

মুগাবে ক্ষমতায় আসার পর প্রথম অবস্থায় কৃষ্ণাঙ্গ সংখ্যাগরিষ্ঠদের স্বাস্থ্য ও শিক্ষার প্রসার নিয়ে অনেক প্রশংশিত হয়েছিলেন। কিন্তু পরে বিতর্কিত ভূমি সংস্কার কর্মসূচি মধ্য দিয়ে অর্থনৈতিক পতনের পর এবং তার নামে দুর্নীতির অভিযোগের মাত্রা বৃদ্ধি পেলে তাকে ২০১৭ সালে সামরিক অভ্যুত্থানে ক্ষমতা ছাড়তে বাধ্য করা হয়।

তার উত্তরসূরি জিম্বাবুয়ের প্রেসিডেন্ট ইমারসন মানঙ্গাগওয়া অত্যন্ত দুঃখ প্রকাশ করে বলেন, জিম্বাবুয়ের প্রতিষ্ঠাতা, পিতা এবং মুক্তির প্রতীক রবার্ট মুগাবে।

রবার্ট গ্যাব্রিয়েল মুগাবে জন্ম ২১ ফেব্রুয়ারি, ১৯২৪ সালে। ২০১৭ সালের ২১ নভেম্বর রবার্ট মুগাবে ৩৭ বছর শাসনের পরে একটি সেনা অভ্যুত্থানের পর জিম্বাবুয়ের প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হন।

শ্বেতাঙ্গ শাসনের বিরুদ্ধে তিনি ছিলেন সোচ্চার। এছাড়া জিম্বাবুয়ের স্বাধীনতা আন্দোলনের অন্যতম নেতা হিসেবেও মর্যাদা পেয়েছিলেন তিনি।

শেয়ার করুন: