চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জিদানকেও ছাপিয়ে যেতে পারেন কোচ পিরলো

খেলোয়াড়ি জীবনে দুজনেই ছিলেন সফল মাঝমাঠ শিল্পী। খেলা ছেড়ে কোচ হিসেবেও দারুণ সফল জিনেদিন জিদান, রিয়াল মাদ্রিদকে জিতিয়েছেন টানা তিন চ্যাম্পিয়ন্স লিগ। সাফল্যে জুভেন্টাসের নতুন কোচ আন্দ্রে পিরলো তার সমপর্যায়ে যেতে পারেন বলেই মত ক্লাবটির কিংবদন্তি ও পিরলোর একসময়ের জাতীয় দল সতীর্থ আলেসান্দ্রো ডেল পিয়েরো।

লিওঁর বিপক্ষে জিতলেও অ্যাওয়ে গোলের কারণে চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় রাউন্ড থেকে ইতালিয়ান ক্লাব জুভেন্টাস বাদ পড়ে যাওয়ায় ছাঁটাই করা হয় কোচ মাউরিসিও সারিকে। পরে ক্লাবের অনূর্ধ্ব-২৩ দল থেকে তুলে এনে সরাসরি মূল দলের দায়িত্ব দেয়া হয়েছে জুভদের সাবেক মিডফিল্ডার আন্দ্রে পিরলোকে।

বিজ্ঞাপন

পিরলোর কোচ হওয়াটা অনেকের কাছে অবাক করার মতো হলেও পিয়েরোর বিশ্বাস আজ্জুরিদের ২০০৬ বিশ্বকাপজয়ী মিডফিল্ডার জিদানের মতো সাফল্য এনে দিতে পারবেন। প্রথমবারের মতো মূল দলের কোচ হয়ে জিদান যেমন রিয়ালকে টানা তিন চ্যাম্পিয়ন্স লিগ জিতিয়েছেন, পিরলোও জুভদের আড়াই দশকের ইউরোপ জয়ের আক্ষেপ মেটাবেন বলে মনে করেন পিয়েরো।

বিজ্ঞাপন

‘তুলনা করাটা উচিৎ হবে না। কারণ জিজু আগে রিয়ালের যুব দলের সঙ্গে কাজ করেছে, তারও আগে কার্লো আনচেলত্তির সহকারী ছিল। কিন্তু পিরলোর মাঝে এমনকি জিদানকে ছাড়িয়ে যাওয়ার সবকিছুই আছে।’

‘সে এরইমধ্যে ক্লাবের সবাইকে জানে, খেলোয়াড়দের চেনে, সুতরাং যোগাযোগে কোনো সমস্যা হবে না।’

‘সত্যি বলতে সে যে কোচ হবে এমনটা মোটেও বাজি ধরতাম না। আমার নিজের জন্যও অবাক করার মতো ছিল। তবে অনূর্ধ্ব-২৩ দলের দায়িত্ব নেয়ায় খুব খুশি ছিলাম, এবার তো আরও বড় দায়িত্ব পেয়েছে। তাকে শুভ কামনা।’