চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পৌরাণিক যুগ থেকে পুনর্জন্ম নেয়া এক মায়ের গল্প ‘সূত্রধর’

‘মূর্তিকারিগর’ এর পর জাহিদ নেওয়াজ খানের লেখা নতুন উপন্যাস ‘সূত্রধর’

বইয়ের গুরুত্ব বোঝাতে মহান রুশ সাহিত্যিক লিও তলস্তয় বলেছিলেন, ‘জীবনে তিনটি জিনিসের খুব প্রয়োজন। বই, বই এবং বই!’ সেই প্রয়োজনীয় জিনিস হিসেবে ঈদ মৌসুমে হাজির ‘সূত্রধর’!

সূত্রধর, জাহিদ নেওয়াজ খানের নতুন উপন্যাসের নাম। সাধারণত বাংলা একাডেমি আয়োজিত ফেব্রুয়ারির বইমেলা কেন্দ্রীক নতুন বই প্রকাশের হিড়িক দেখা গেলেও ব্যতিক্রম ‘সূত্রধর’ এর প্রকাশকাল। কারণ এটি প্রকাশিত হয়েছে চলতি মাসেই।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

অন্তত এমনটাই জানিয়েছে বইটির প্রকাশনা প্রতিষ্ঠান আবিষ্কার প্রকাশনী। তানভীর আশিকের তোলা আলোকচিত্র ব্যবহার করে ‘সূত্রধর’ এর প্রচ্ছদ করেছেন নির্ঝর নৈঃশব্দ্য। বর্তমানে বইটি ২৫ শতাংশ ছাড়ে অনলাইনেও পাওয়া যাচ্ছে। এরজন্য পাঠককে বই অনলাইন বিডি এর ওয়েব সাইটে গিয়ে অর্ডার করতে হবে।

জাহিদ নেওয়াজ খানের ‘সূত্রধর’ উপন্যাস সম্পর্কে ধারণা দিতে ফ্ল্যাপে লেখা আছে যৎসামান্যই।

তার কিছুটা এরকম, ‘সূত্রধর’ এক পরাবাস্তব ভূখণ্ডের গল্প, যেখানে পায়ের নীচে মাটি নেই, মাথার উপরে আকাশটা প্রায় মাথা ছুঁয়ে থাকা কংক্রিটের জঞ্জাল, তাই মাথা উঁচু করা যায় না, সামনে-পেছনে-চারপাশে বাতাসহীন জলের বুদবুদ, সেই বুদবুদে দম হয়তো নেওয়া যায়, জীবনও হয় যাপিত; তারপরও কেউ কেউ বুঝতে পারেন এ ভূখণ্ড তারা আসলে ফেলে এসেছিলেন অনেক বছর আগে; একদিন শ্যামলে-সুন্দরে-সবুজে ঘর বেঁধেছিলেন তারা, কিন্তু ঘোড়ায় চড়ে এবং শূন্যে ভাসা বহুমুখি সেতুগুলো পেরিয়ে ফেলে আসা ও বাতিল করে দেওয়া অতীত কীভাবে কীভাবে আবার প্রত্যাবর্তন ঘটিয়ে তাদের আষ্টেপৃষ্ঠে বেঁধে শরীরে-মনে-মগজে ঢুকে পড়েছে; তাই এখন বধির কিংবা নৈঃশব্দকাল, কেউ অস্ত্রোপচারে কেউ অস্ত্রোপচার ছাড়াই- পা-সকল উল্টোদিকে কিংবা পা-সব ঠিকই আছে, বরং চোখগুলো পেছনে অথবা স্বেচ্ছাঅন্ধত্ব; তারপরও হয়তো মা বলেই পাহাড়ের ওপাশে লুকিয়ে থাকা আলোর খোঁজ করেন রোজি রোজারিও, ‘সূত্রধর’ তাই শেষ পর্যন্ত এক ‘মা’ এর গল্প, পৌরাণিক যুগ থেকে পুনর্জন্ম নেওয়া এক মা।

বিজ্ঞাপন

জাহিদ নেওয়াজ খানের লেখা সবচেয়ে আলোচিত উপন্যাস ‘মূর্তিকারিগর’। রশিদ নামে এক প্রতিমাশিল্পীকে একাত্তরের এপ্রিল মাসে ময়মনসিংহ শহরে হত্যা করা হয়। তাকে ডাকা হয় ‘একাত্তরের যীশু’ নামে। তারই প্রচ্ছন্ন ছায়া আছে সেই উপন্যাসের মূল চরিত্র বাদলের মধ্যে। যদিও উপন্যাসটিকে লেখক জীবনভিত্তিক কিংবা ইতিহাসভিত্তিক বলতে নারাজ।

‘মূর্তিকারিগর’ প্রথমে ভোরের কাগজের ঈদ সংখ্যায় প্রকাশ হয়। তার কয়েক মাসের মধ্যেই বই হিসেবে প্রকাশ করে ‘আবিষ্কার’ প্রকাশনী।

মূর্তিকারিগর ছাড়াও এই লেখকের শ্রাদ্ধবাসর, ম্যাজিক মোবাইল, দ্য গ্রিন ম্যান, বঙ্গবন্ধু হত্যাকাণ্ড: সামরিক ও গোয়েন্দা ব্যর্থতার প্রামাণ্য দলিল, গণজাগরণে উন্মোচিত মুখোশ, সাংবাদিকতাবিষয়ক বই ‘মোবাইল যুগে সাংবাদিকতা’, শিশুতোষ নাটক সেলফিকাণ্ড উল্লেখযোগ্য।

 

‘সূত্রধর’
ধরন: উপন্যাস
লেখক: জাহিদ নেওয়াজ খান
প্রচ্ছদ: তানভীর আশিকের আলোকচিত্র ব্যবহারে নির্ঝর নৈঃশব্দ
প্রকাশক: আবিষ্কার প্রকাশনী
অনলাইন ডিস্ট্রিবিউটর: বই অনলাইন বিডি
পৃষ্ঠা: ৮৮
মূল্য: ২০০ টাকা