চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জাহানারা-সালমাকে প্রস্তুত করেই আইপিএলে পাঠাবে বিসিবি

স্থানীয় কোচের অধীনে অনুশীলন

মেয়েদের আইপিএল খেলে জাহানারা আলম বৈশ্বিক তারকা বনে গেছেন। গত আসরে ভালো করায় এবারও টাইগ্রেস পেসারের ডাক এসেছে। সঙ্গে যোগ হবেন বাংলাদেশের টি-টুয়েন্টি অধিনায়ক সালমা খাতুন। মরুর দেশে যাওয়ার আগে তারা পাবেন বিসিবির স্থানীয় কোচের অধীনে অনুশীলনের সুযোগ।

মার্চে অস্ট্রেলিয়ার মাটিতে টি-টুয়েন্টি বিশ্বকাপ খেলে আসার পর থেকেই কোচহীন বাংলাদেশ নারী দল। করোনা প্রকোপে মাঝের সময়টায় কোনোরকম খেলা ছিল না। সেভাবে কোচের প্রয়োজনও পড়েনি।

বিজ্ঞাপন

তবে জুলাই থেকে অনুশীলন শুরুর পর কোচের প্রয়োজনীয়তা দেখা দিলেও নিয়োগ প্রক্রিয়া থমকে থাকায় একা একাই স্কিলের কাজ করে গেছেন জাহানারা-সালমারা। এখনো তারা নিজেরাই চালিয়ে নিচ্ছেন মাঠের কাজ। মন্দের ভালো হিসেবে শিগগিরই তাদের সঙ্গে যোগ হবেন স্থানীয় একজন কোচ।

বিজ্ঞাপন

বিসিবির উইমেনস উইং ইনচার্জ তৌহিদ মাহমুদ চ্যানেল আই অনলাইনকে বলেন, ‘জাহানারা-সালমা যেন নিজেদের পুরোপুরি প্রস্তুত করতে পারে, যেহেতু তাদের সামনে বড় একটি মঞ্চে খেলার সুযোগ অপেক্ষা করছে। সেজন্য বিসিবির একজন কোচ কিছুদিন কাজ করবেন মেয়েদের নিয়ে। অনুশীলন শুরুর আগেই তার নাম অফিসিয়ালি জানতে পারবেন। আগামী সপ্তাহ থেকে শুরু হবে অনুশীলন।’

বিজ্ঞাপন

নারী দল থেকে দুই বাংলাদেশি এবার প্রতিনিধিত্ব করবেন উইমেনস টি-টুয়েন্টি চ্যালেঞ্জে। যদিও মেয়েদের আইপিএল হিসেবেই বেশি পরিচিত তিন দলের আসরটি। সংযুক্ত আরব আমিরাতের শারজায় ৪ থেকে ৯ নভেম্বর অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট। জাহানারা ও সালমা রওনা হবেন ২১ অক্টোবর। তার আগে কিছুদিন কোচের অধীনে অনুশীলন করে বড় মঞ্চে লড়াইয়ের জন্য প্রস্তুতি নেবেন তারা।

কোরবানির ঈদের পর থেকেই খুলনা শেখ আবু নাসের স্টেডিয়ামে অনুশীলন করে যাচ্ছেন সালমা। টাইগ্রেস অলরাউন্ডার ঢাকায় আসবেন আগামী ১১ অক্টোবর। মিরপুরে অনুশীলন করে যাওয়ায় জাহানারার সঙ্গে যোগ দেবেন তিনি।

ফ্র্যাঞ্চাইজি আসরে যেন দুই টাইগ্রেস ভালো করতে পারেন সেজন্য বিশেষ ট্রেনিংয়ের পরিকল্পনা করছে বিসিবি। ফিটনেস ট্রেনার হিসেবে কাজ করবেন জাতীয় দলের সাবেক ক্রিকেটার সুলতানা ইয়াসমিন বৈশাখী। তিনি অনূর্ধ্ব-১৯ দলের দায়িত্বে থাকলেও সংকটকালীন সময়ে বিসিবি ও বিসিবির মেডিকেল বিভাগের গাইডলাইন বাস্তবায়নে সহায়তা করছেন এই ট্রেনার হিসেবে নাম লেখানো সাবেক উইকেটরক্ষব-ব্যাটার।

ঢাকায় থাকা জাতীয় দলের ছয় ক্রিকেটার অনুশীলন করছেন মিরপুরে। বুধবারও একাডেমি মাঠে ব্যাটিং-বোলিং করেছেন তারা। জাতীয় দল ও এইচপি দলের কার্যক্রমের মাঝের ফাঁকা সময়টায় রাখা হচ্ছে জাহানারা-লতা-সুপ্তা-শামিমা-নাহিদা-রাবেয়াদের জন্য।