চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জাম্বিয়ায় সামরিক কূটনীতি বিষয়ে বক্তৃতা দিলেন সেনাপ্রধান

জাম্বিয়ার ন্যাশনাল ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজে সামরিক কূটনীতি বিষয়ে বক্তৃতা দিয়েছেন সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ।

আজ বুধবার জাম্বিয়ার ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজে সামরিক কূটনীতি ও বাংলাদেশ সেনাবাহিনীর বিভিন্ন কার্যক্রমের উপর বক্তৃতা দেন।

বিজ্ঞাপন

আজ রাতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক রাশেদুল আলম খানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে তিনি বিভিন্ন প্রশিক্ষণ সুবিধা পরিদর্শন করেন। এছাড়া, তিনি ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজ এর কমান্ডান্ট ব্রিগেডিয়ার জেনারেল স্টিফেন সিমুজান্ডো’র সাথে সাক্ষাৎ করেন এবং দু’দেশের স্টাফ কলেজেসহ অন্যান্য সামরিক প্রশিক্ষণ আরো জোরদার করার ব্যাপারে বিস্তারিত আলোচনা করেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সেনাপ্রধান আজিজ আহমেদ গতকাল মঙ্গলবার সকালে জাম্বিয়ার ন্যাশনাল সার্ভিস এর কমান্ডান্ট লেফটেন্যান্ট জেনারেল নাথান মুলেঙ্গা’র সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় লেফটেন্যান্ট জেনারেল মুলেঙ্গা জাম্বিয়া ন্যাশনাল সার্ভিসের বিভিন্ন কার্যক্রম এবং যুব সমাজের উন্নয়নে বিভিন্ন কল্যাণমুখী কার্যক্রম সম্পর্কে অবহিত করেন।

সেসময় জেনারেল আজিজ আহমেদ বাংলাদেশ সেনাবাহিনীর বিভিন্ন জনকল্যাণমুখী কার্যক্রম ও জাতীয় উন্নয়নে বাংলাদেশ সেনাবাহিনীর সম্পৃক্ততার ব্যাপারে অবহিত করেন। একইসাথে তিনি জাম্বিয়া ন্যাশনাল সার্ভিসের প্রতিনিধিদলকে বাংলাদেশ আর্মির বিভিন্ন কার্যক্রম পরিদর্শন এবং বাংলাদেশ সেনাবাহিনীর আয়োজিত বিভিন্ন দুর্যোগ মোকাবেলা, সন্ত্রাস দমন, ইত্যাদি বিষয়ক অনুশীলনে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানান। পরে জেনারেল আজিজ আমেদ জাম্বিয়া ন্যাশনাল সার্ভিস এর একটি ইউনিট পরিদর্শন করেন।

জেনারেল আজিজ আহমেদ সফর শেষে আজ রাতে জাম্বিয়া ত্যাগ করে আগামীকাল দেশে পৌঁছবেন।

বিজ্ঞাপন