চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জানুয়ারি চাকরি খোঁজার মাস!

চাকরিটা আর ভালো লাগছে না। ভাবছেন বদলে ফেলবেন চাকরি। কিন্তু বদলাতে চাইলেই তো আর পারা যায়না। চাকরির সন্ধান শুরু করতে হয় কোমর বেঁধে। এ মাসে যদি আপনি চাকরি বদলানোর চিন্তা করে থাকেন, তাহলে জেনে রাখুন আপনি একা নন। কারণ জরিপে দেখা গেছে, পুরো বিশ্বে সারা বছরে সবচেয়ে বেশী চাকরি খোঁজা হয় জানুয়ারি মাসে।

মনস্টার ডট কমের জরিপে দেখা গেছে বিশ্বের জনপ্রিয় সব ওয়েব সাইটে সবচেয়ে বেশী সিভি জমা পড়ে জানুয়ারি মাসে। অন্য মাসের তুলনায় প্রায় ৭৫% পর্যন্ত বেড়ে যায় সিভি জমা দেয়ার সংখ্যা। কিন্তু কেন?

হিউম্যান রিসোর্স এর গবেষকদের মতে, আগের বছরের অপ্রাপ্তি, নতুন বছরে নতুন কিছু পাওয়ার আশা এবং পারিপার্শ্বিক আরও নানা বিষয়ের কারণে জানুয়ারি মাসে চাকরি খোঁজার ধুম পড়ে। তাছাড়া, বেশিরভাগ অফিসে জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত এক বছর ধরে একটা বার্ষিক বোনাস দেয়া হয়। সেই বোনাস পাওয়ার অপেক্ষা করেন অনেকেই। বোনাস পাওয়ার পর অন্য চাকরি খোঁজা শুরু করেন কর্মীরা।

Advertisement

জানুয়ারি চাকরি খোঁজার মাস হলেও এসময়ে ভালো সুযোগ পাওয়ার সম্ভাবনা কম থাকে। বেশী সিভি জমা পড়ায় প্রতিযোগী বেড়ে যায় অনেক। ফলে চাকরি পাওয়া কঠিন হয়ে যায়।

নিজেকে যোগ্য প্রমাণ করে চাকরি জয় করে নেয়ার ক্ষমতাও অবশ্য আপনার হাতেই। সিভিটাকে আপডেট করে নিন। সেকেলে সিভি জমা দিলে ইন্টার্ভিউ পর্যন্তও ডাক পাবেন না। চাকরির ধরন অনুযায়ী মানানসই সিভি তৈরি করে নিন। সেই সঙ্গে নিজের দক্ষতা বাড়িয়ে নিন। নানা রকম ট্রেনিং এর মাধ্যমে নিজের যোগ্যতা আরও বাড়িয়ে তুলুন। সেই সাথে আশা না হারিয়ে মনে রাখুন, অসম্ভব বলে কিছুই নেই।