চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জানুয়ারিতে করোনা ভ্যাকসিন আসবে যুক্তরাষ্ট্রে

আগামীবছর জানুয়ারি মাসের মধ্যে যুক্তরাষ্ট্রে প্রথম ব্যাচ কোভিড ভ্যাকসিন তৈরি সম্পূর্ণ হবে বলে ঘোষণা দিয়েছেন জনসন অ্যান্ড জনসন সংস্থার জনস্বাস্থ্য গবেষণা ও উন্নয়ন বিভাগের প্রধান রাক্স্যান্ড্রা দ্রাঘিয়া-আকলি।

হিন্দুস্থান টাইমস বলছে, সম্প্রতি এক আন্তর্জাতিক স্বাস্থ্য সম্মেলনে তিনি এই বিবৃতি দিয়েছেন।

বিজ্ঞাপন

শুক্রবার মার্কিন ওষুধ প্রস্তুতকারী সংস্থা জানিয়েছিল, তাদের তৈরি ভ্যকসিনের চূড়ান্ত পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল ফের শুরু করা হচ্ছে। এর আগে নিরাপত্তাজনিত কারণে সাময়িক বন্ধ রাখা হয়েছিল ট্রায়াল পর্ব। চলতি বছরের শেষেই ৬০,০০০ স্বেচ্ছাসেবকের উপর করা সেই ট্রায়ালের ফলাফল প্রকাশিত হবে।

বিজ্ঞাপন

ইতিমধ্যে প্রবীণ রোগীদের ক্ষেত্রে অ্যাস্ট্রা জেনেকার তৈরি করোনা ভ্যাকসিন ইতিবাচক ফল দিয়েছে। নিরাপত্তাজনিত কারণে সাময়িক স্থগিত থাকলেও ফের ট্রায়াল শুরু হয়েছে সেই ভ্যাকসিনের।

বর্তমানে বিশ্বে করোনাভাইরাস পরিস্থিতি বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা এখন ৪ কোটি ৩৪ লাখ ৫হাজার ৬৯৬ জন।

টানা কয়েক মাস দৈনিক বিচারে ভারত সর্বোচ্চ আক্রান্ত হলেও এখন কিছুটা কমেছে। তবে যুক্তরাষ্ট্রে বেড়ে গেছে করোনা আক্রান্তের হার।

করোনা আক্রান্তের শীর্ষ দেশ যুক্তরাষ্ট্রে মোট করোনা আক্রান্ত হয়েছে ৮৮ লাখ ৮৯ হাজার ১৭৯ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৩০ হাজার ৫১০ জন।