চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘জাতীয় মৎস্য পদক ২০২১’ পেলেন শুটকি ব্যবসায়ী আমান উল্ল্যাহ সওদাগর

জাতীয় মৎস্য পদক ২০২১ পেয়েছেন কক্সবাজারের শুটকি ব্যবসায়ী আমান উল্ল্যাহ সওদাগর।

বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমীন চৌধুরী, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এবং মৎস্য ও প্রানীসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিমের কাছ থেকে জাতীয় মৎস্য পদক ২০২১ গ্রহণ করেন আমান উল্ল্যাহ সওদাগর।

জাতীয় এ পুরষ্কারে আনন্দিত কক্সবাজারের সকল শুটকি ব্যবসায়ী। আমান সওদাগর গত ২২ বছর যাবৎ কক্সবাজারের নাজিরারটেকে শুটকি উৎপাদন করছেন। এই নাজিরারটেকে রয়েছে প্রায় পাঁচ হাজার শুটকি উৎপাদক। এখানকার সকল উৎপাদকই সনাতনী পদ্ধতিতেই মাছ শুকান।

বিজ্ঞাপন

২০১৮ সাল থেকে কোস্ট ফাউন্ডেশন পেইস প্রকল্পের মাধ্যমে নিরাপদ শুটকি উৎপাদন নিয়ে কাজ করছে। প্রকল্পে ব্যবহার হয়েছে আধুনিক টেকনোলজী। শুটকি পল্লীতে প্রকল্পের মাধ্যমে দেওয়া হয়েছে ৩৫টি ফিশ ড্রায়ার। যেখানে আমান উল্ল্যাহ সহ অন্যান্যরা এই ড্রায়ারে মাছ শুকাচ্ছেন।

প্রকল্প থেকে নিরপাদ শুটকি উৎপাদনে সকল মালিক ও শ্রমিকদের দেওয়া হয়েছে প্রশিক্ষণ। আমান উল্ল্যাহ সওদাগর তাদেরই একজন। দীর্ঘ তিন বছর যাবৎ ড্রায়ারে মাছ শুকাচ্ছেন, উৎপাদন করছেন নিরাপদ শুটকি। বিশ্বাস অর্জন করেছেন স্থানীয়, পর্যটকসহ দেশের বিভিন্ন এলাকায় মানুষ ও ব্যবসায়ীদের।

গত ২৯ আগষ্ট রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তন হতে বর্ষসেরা জাতীয় মৎস্য পদক ২০২১ পুরষ্কার গ্রহন করেন আমান উল্ল্যাহ। পুরস্কার বিতরনী অনুষ্ঠানে বক্তারা জানান স্বাধীনতার পর শুটকি উৎপাদনে এইটি একমাত্র জাতীয় পুরষ্কার।

আজকের এ পুরষ্কার দেশের সকল শুটকি উৎপাদকদের অর্জন বলে মনে করেন বক্তারা। এ পুরষ্কার শুটকি খাতকে আরও উচ্চতায় নিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন আমান উল্ল্যাহ সওদাগর।

বিজ্ঞাপন