চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জাকির ক্লিকে উজ্জ্বল তারা!

সৈয়দ তাওহিদুজ্জামান জাকি (জাকি বাংলা)। শোবিজে সবার কাছে পরিচিত যিনি ‘জাকি বাংলা’ নামে। যার ক্যামেরার ঝলকানিতে আলোকিত হন শোবিজের তারকারা। ছবি তোলার এক নিপুণ কারিগর তিনি। শোবিজ অঙ্গনের অনেক তারকার প্রিয় ফটোগ্রাফার, কাছের মানুষ জাকি বাংলা। কিন্তু তারকাদের পাশাপাশি প্রকৃতির বিশালতা তার ক্যামেরার লেন্সে তুলে আনতে সবচেয়ে বেশি পছন্দ করেন তিনি।

আর মানুষের ছবি তুললে তার সাজ-পোশাকের চেয়ে গুরুত্ব দেন তার ভেতরকার সুন্দরের প্রতি। এজন্য অন্যদের চেয়ে ব্যতিক্রম জাকি। হয়ে উঠেছেন ক্যামেরার তারকা।

জাকির ক্লিকে দেশের কিংবদন্তী শিল্পী রুনা লায়লা

সিলেটের ছেলে জাকি। বাবা লন্ডন থেকে তার জন্য শখের বশে একটি ক্যামেরা কিনে আনেন। তিনি যে ছবি তুলতেন তা পরিবার ও বন্ধু-বান্ধবের কাছে বেশ প্রশংসা পেত। তাদের কাছ থেকে আগ্রহ পেয়ে ভালো করে শেখার জন্য তার এক ভাইয়ের কাছে যান। তখন সেই লোক তাকে তাচ্ছিল্য করে বলেন, ‘তুমি কোনদিন ফটোগ্রাফার হতে পারবে না।’ আর এতেই জিদ চাপে জাকির মনে। তিনি আরো পরিশ্রমী হয়ে ওঠেন ক্যামেরার পেছনে।

জাকি বাংলার তোলা ছবিতে বলিউডের হৃত্বিক রোশান

বিজ্ঞাপন

সিলেট শাহজালাল বিশ্ববিদ্যালয়ের একটি সংগঠন থেকে ফটোগ্রাফির ওপর কোর্স করে ফেলেন। এলাকা সিলেটের বিভিন্ন প্রাকৃতিক দৃশ্যসহ নানা ধরনের ছবি তুলে পাঠাতেন বিভিন্ন পত্র-পত্রিকায়। তখনই একবার লালন সাধুসঙ্গের কিছু ছবিও তোলা হয় তার। সেই ছবি পত্রিকার এক সিনিয়র সাংবাদিকে পাঠান তিনি। জাকির ছবি দিয়ে ‘ফ্রেইম ওয়ার্ক’ নামে পুরো এক পৃষ্ঠা সাজায় পত্রিকাটি। তারপর সেই সাংবাদিকই জাকিকে নিজের পত্রিকায় ফটো সাংবাদিক হিসেবে কাজ করার সুযোগ দেন।

জাকির ক্যামেরায় ভারতীয় শিল্পী নেহা কাক্কর

বর্তমানে জাকি কাজ করছেন জনপ্রিয় ইংরেজি জাতীয় দৈনিক ‘দ্য ইন্ডিপেন্ডেন্ট’-এ। মূলত সেই সুবাদে সেলিব্রেটিদের ছবি তোলা শুরু তার। বাংলাদেশের এমন কোন বড় তারকা নেই যার ছবি তিনি তোলেননি। তবে নন্দিত সংগীতশিল্পী আনুশেহ আনাদিলের ছবি তুলতে পেরে এই ক্যামেরাপ্রেমী অনেক বেশি আনন্দিত। তার গান নাকি বাংলাকে নিয়ে যায় ভিন্ন এক ভাবের জগতে। যেখানে তিনি খুঁজে পান তার নিজেকে। নিজের মতো করে কিছু সময় পার করার অন্যরকম এক অনুষঙ্গ আনুশেহের গান।

জাকির ক্লিকে অভিনেত্রী রোজী সিদ্দিকী

শুধু দেশের তারকাদেরই নন, বলিউড ও হলিউডের বিখ্যাত সব তারকারও ছবি তুলেছেন জাকি বাংলা। এরমধ্যে রয়েছেন শ্রেয়া ঘোষাল, সুনিধি চৌহান, রাহাত ফাতেহ আলী খান, বিশাল-শেখর, আতিফ আসলাম, অরিজিৎ সিং, মিকা সিং, ফারহান আখতার, ফাওয়াদ খান, ঋতুপর্ণা সেনগুপ্ত, পাওলি দাম, পার্বতী বাউল, আবিদা পারভিন, সুল্লিতা সেন, শিকা শেঠী, মালাইকা খান, পরিণীতি চোপড়া, দীপিকা পাড়ুকোন, হৃতিক রোশান,তাস স্টোন, সৌমিত্র চট্টোপাধ্যায়, পণ্ডিত বিরজু মহারাজ, শাহরুখ খানের মতো তারকারা।

এই মেধাবী তরুণ ফটোগ্রাফার তার কাজের স্বীকৃতিস্বরূপ আন্তর্জাতিক ও জাতীয় অঙ্গনে ফটোগ্রাফির পুরস্কার পেয়েছেন।

বিজ্ঞাপন