চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জাকার্তা সম্মেলন শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

ইন্দোনেশিয়ার জাকার্তায় এশিয়ান-আফ্রিকান সম্মেলন শেষ করে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । রাত ১২টা ৩০মিনিটে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে তিনি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেন ।

বিমান বন্দরে মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, উচ্চপদস্থ সামরিক বেসামরিক কর্মকর্তারা তাঁকে স্বাগত জানান।

সম্মেলনে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, মিয়ানমারের প্রেসিডেন্ট থেইন সেইন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং,সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লং এবং কাতারের উপ-প্রধানমন্ত্রী আহমেদ আবদুল্লাহ জেড আল-মাহমুদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, প্যালেস্টাইনের প্রধানমন্ত্রী রামি হামিদাল্লাহ এবং নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালার সঙ্গেও দ্বিপক্ষীয় বৈঠক করেন তিনি।

Advertisement

গত মঙ্গলবার সম্মেলনে যোগ দেয়া বাংলাদেশের প্রধানমন্ত্রীকে বহনকারী একটি বিশেষ বিমান জাকার্তায় সুকর্ণ হাত্তা বিমানবন্দরে অবতরণ করে। সেখানে তাকে গার্ড অব অনার প্রদান করে ইন্দোনেশিয়ার সেনাবাহিনী। এরপর বুধবার সকালে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো সম্মেলন কেন্দ্রে শেখ হাসিনাকে স্বাগত জানান।

৩৪টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানসহ ১শ’৫টি দেশের প্রতিনিধিদের অংশগ্রহণে ইন্দোনেশিয়ার জাকার্তায় এশিয়ান-আফ্রিকান সম্মেলনে গুরুত্বপূর্ণ অতিথি হিসেবে ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী সন্ত্রাস দমন ও দারিদ্র্য বিমোচনে বিশ্ব নেতাদের সম্মিলিত উদ্যোগের আহ্বান জানান।