চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জলবায়ু পরিবর্তনে বিপর্যস্ত হিমালয়

হিমালয় পর্বতমালার পাদদেশে অবস্থিত নেপাল বিশ্ববাসীর কাছে যেমন কৌতুহল ও পর্বত অভিযানের এক অতুলনীয় স্থান, তেমনি ভিন্নধর্মী প্রতিবেশ ও জীববৈচিত্র্যের এক স্বর্গরাজ্য।

বাংলাদেশের প্রকৃতি ও পরিবেশের ওপর হিমালয় পর্বতমালার প্রভাবও ব্যাপক বিস্তৃত।

বাংলাদেশের উত্তরে হিমালয় পর্বতমালার পাদদেশে অবস্থিত প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত একাটি দেশ নেপাল। অপরূপ সুন্দর এই দেশটিতে হিমালয় পর্বতের পাশাপাশি রয়েছে বিশ্বের উচ্চতম সব পর্বত-শৃঙ্গ। এর পাশাপাশি নেপাল বিভিন্ন উদ্ভিদ ও প্রাণীর এক স্বর্গ রাজ্য।

Advertisement

বৈচিত্র্যময় এই জীব বৈচিত্রের কারণে নেপাল আন্তর্জাতিকভাবে সুপরিচিত। এখানকার সুউচ্চ পর্বতমালা বাংলাদেশের প্রকৃতিরও অন্যতম নিয়ন্ত্রক। এদেশের ভেতর দিয়ে প্রবাহিত অধিকাংশ নদ-নদী ও মৌসুমি জলবায়ু জন্যই বাংলাদেশে বিস্তার লাভ করেছে হাজারও প্রজাতির উদ্ভিদ।

আর এ উদ্ভিদগুলোকে আশ্রয় করে টিকে আছে নানা-প্রজাতির কীট-পতঙ্গ ও বন্যপ্রাণী। যা নিয়ে গড়ে উঠেছে আমাদের দেশের দেশের প্রকৃতি। ভারতীয় উপমহাদেশের জলবায়ু নিয়ন্ত্রক হিমালয় পর্বতমালা জলবায়ু পরিবর্তনের প্রভাবে নিজেই বিপন্ন।

ভূমিকম্প ও জলবায়ু পরিবর্তনের প্রভাবে নিজেই বিপর্যস্ত নেপাল। হিমালয়ের প্রতিবেশ এখন হুকির মুখে। যার প্রভাব পড়েছে আমাদের দেশের জীববৈচিত্র্যের ওপর।

জলবায়ু পরিবর্তন মোকাবেলা এবং অন্যান্য মানবসৃষ্ট সমস্যাগুলো সমাধানের মাধ্যমেই প্রাণসঞ্চার করা সম্ভব নেপাল, বাংলাদেশসহ এই অঞ্চলের প্রকৃতিতে।