চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় উদ্ভাবনী ব্যবস্থা গ্রহণের তাগিদ

নগরীর দরিদ্র জনগণের ওপর জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় জরুরি ভিত্তিতে উদ্ভাবনী ও কার্যকর ব্যবস্থা গ্রহণের তাগিদ দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

বৃহস্পতিবার নগরীর চর পাড়া বিজয় নগরে ‘প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন’ প্রকল্পে  জল পরিশোধন অবকাঠামো ভিত্তি প্রস্তর স্থাপনকালে এ তাগিদ দেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

তিনি বলেন, শহরের দরিদ্র জনগণের উপর জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় অভিনব ও কার্যকর সমাধানের জন্য আমাদের একসাথে কাজ করতে হবে।

বিজ্ঞাপন

মেয়র বলেন, চট্টগ্রামে যেসব দরিদ্র জনগোষ্ঠী বিজয় নগর, চর পাড়ার নীচু অঞ্চলে বসবাস করে তারা ভারী বৃষ্টিপাত, বন্যা, জলাবদ্ধতায় কষ্ট করে। যা তাদের জীবনযাত্রার মানকে বিরূপভাবে প্রভাবিত করে। জলবায়ু পরিবর্তনের প্রভাব প্রাকৃতিক ঝুঁকির প্রভাবকে আরও বাড়িয়ে তুলে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কমনওয়েলথ অ্যান্ড ডেভলপমেন্ট অফিস বাংলাদেশের পরিচালক জুডিথ হারবার্টসন বলেন, ‘‘জলবায়ু পরিবর্তন বাংলাদেশের জন্য একটি বিশাল সমস্যা হয়ে উঠবে কারণ এটি একটি ব-দ্বীপ। তবে বর্তমানে তাদের পরিস্থিতি পরিবর্তনের জন্য এই এলআইইউপিসি প্রকল্পের মাধ্যমে বাংলাদেশ সরকার, এফসিডিও এবং ইউএনডিপির সহযোগিতায় একত্রে কাজ করছে।”

স্থানীয় সরকার বিভাগ (এলজিডি), স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় (এমওএলজিআরডি এবং সি) – বাংলাদেশ সরকার, যুক্তরাজ্যের বিদেশ, কমনওয়েলথ এবং উন্নয়ন অফিস (এফসিডিও) এবং জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) আর্থিক এবং প্রযুক্তিগত সহায়তায় বাংলাদেশের শহুরে দারিদ্র্য হ্রাস করতে জাতীয় আরবান দারিদ্র্য নিরসন কর্মসূচির (এনইউপিআরপি) আওতায় এলআইইউপিসি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

বিজ্ঞাপন