চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জরিমানার সঙ্গে ডিমেরিট পয়েন্ট পেলেন রয়

আইসিসির আচরণ বিধির লেভেল ওয়ান নিয়ম ভেঙে শাস্তির মুখে ইংল্যান্ড ব্যাটসম্যান জেসন রয়। তাকে জরিমানা করা হয়েছে। পেয়েছেন দুটি ডিমেরিট পয়েন্টও। তবে কোনো নিষেধাজ্ঞা না দেয়ায় ফাইনাল খেলায় সমস্যা থাকছে না ইংলিশ ওপেনারের।

বৃহস্পতিবার বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে এজবাস্টনে অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে হারিয়ে ফাইনালে পৌঁছে ইংলিশরা। অস্ট্রেলিয়ার দেয়া ২২৪ রানের লক্ষ্য খুব সহজেই ছাপিয়ে যায় ইংল্যান্ড। তাতে বড় ভূমিকা রাখেন রয়। ৮৫ রানের ইনিংস খেলে দলের জন্য ভালো শুরু করে দিয়েছিলেন তিনি।

বিজ্ঞাপন

২৭ বছর পর বিশ্বকাপের ফাইনালে উঠেঠে ইংল্যান্ড। তার মধ্যেই ধাক্কা জেসন রয়ের শাস্তি। ধারা ২.৮ ভাঙার দায়ে তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে। ডানহাতি এই ব্যাটসম্যান ১৯তম ওভারে নিজের আউট মেনে নিয়ে মাঠ ছাড়তে চাননি।

বিজ্ঞাপন

আইসিসি তাদের অফিশিয়াল বার্তায় জানিয়েছে, ‘জেসন রয়ের ম্যাচ ফির ৩০শতাংশ কেটে নেয়া হচ্ছে। তিনি তার দোষ স্বীকার করে নেয়ায় কোনো অফিসিয়াল শুনানি প্রয়োজজন হচ্ছে না। তার নামে দুটি ডিমেরিট পয়েন্টও যুক্ত করা হয়েছে। কিন্তু তাকে নির্বাসিত করা হচ্ছে না।’

২২৪ রানের লক্ষ্যে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ রান করেন জেসন রয়ই। প্যাট কামিন্সের বলে লেগসাইডে ক্যাচ নেন উইকেটকিপার অ্যালেক্স ক্যারি। আউটের আবেদন জানায় অস্ট্রেলিয়া। শ্রীলঙ্কার আম্পায়ার কুমার ধর্মসেনা রয়কে সঙ্গে সঙ্গে আউট দেন। ব্যাটসম্যান এরপর রিভিউর আবেদন জানান। কিন্তু ইংল্যান্ডের হাতে আর রিভিউ ছিল না। আগেই জনি বেয়ারস্টোর এলডব্লুতে সেই রিভিউর অসফল ব্যবহার করে ফেলেন তারা। তিনি আউট হয়েছিলেন ৩৪ রানে।

ধর্মসেনা রিভিউর আবেদনও জানিয়ে দিয়েছিলেন ভুলবশত। কিন্তু অস্ট্রেলিয়ার পক্ষ থেকে জানানো হয় ইংল্যান্ড ইতিমধ্যেই সেই রিভিউ ব্যবহার করে ফেলেছে। তারপরই জেসন রয় তার অভিব্যক্তি দেখাতে শুরু করেন। আম্পায়ারকে ওয়াইড দিতে বলেন। রাগের মাথায় আম্পায়ারের সঙ্গে তর্কও করেন তিনি।

ফেরার পথে টেলিভিশনে তার অনিয়ন্ত্রিত মন্তব্যও ধরা পড়ে। যদিও সহজেই ম্যাচ জিতে নেয় ইংল্যান্ড।

Bellow Post-Green View