চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জন কেরির জন্য প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ

Nagod
Bkash July

দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের লক্ষ্যে ২৯ আগস্ট ঢাকা আসছেন মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।

Reneta June

তার একদিনের ঝটিকা সফরের প্রস্তুতি শেষ পর্যায়ে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। মার্কিন রাষ্ট্রদূত জানিয়েছেন, তারা শিগগিরই কেরির সফর নিয়ে আনুষ্ঠানিকভাবে জানাবেন। 

‘বাংলাদেশে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা বাস্তবায়নের চ্যালেঞ্জ এবং নীতিগত সমাধান’ বিষয়ে দিনব্যাপী সেমিনারের প্রধান অতিথি পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

নিজের বক্তৃতায় বলেন, বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে মূল চ্যালেঞ্জ দুর্নীতি আর সন্ত্রাসবাদ। তাছাড়া আন্ত:মন্ত্রণালয়ের সমন্বয়হীনতাও এই লক্ষমাত্রা বাস্তবায়নের অন্তরায়। এসব ক্ষেত্রে আমাদের উন্নতির প্রয়োজন।

পরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর নিয়ে গণমাধ্যমের মুখোমুখি হন মন্ত্রী। নিশ্চিত করেন, ২৯ তারিখ জন কেরির ঢাকা সফর।

“অনেকদিন ধরেই এই সফরের কথা চলছিলো। বিভিন্ন কারণে তিনি আসতে পারেননি, এখন আসছেন। সফরে সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হবে। বিশেষ করে আন্তর্জাতিক প্রেক্ষাপটে আলোচনা হবে। সেজন্যই এখন প্রস্তুতি পর্ব চলছে।”

ধর্মীয় বিদ্বেষের কারণে দুনিয়াজুড়ে অস্থিরতা আর জঙ্গিবাদ নিয়ে আর সবার মতো শঙ্কিত মার্কিন যুক্তরাষ্ট্রও। তাই দেশটির পররাষ্ট্রমন্ত্রীর এক বেলার ঝটিকা সফরে গুরুত্ব পাবে এই ইস্যুটি। 

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এমনকি আমার কাছেও জন কেরি বহুদিন ধরেই তার এই সফরের আগ্রহের কথা জানিয়ে আসছেন। আমরাও চাই বাংলাদেশকে বুঝতে সবাই এখানে আসুক। আশা করছি সফরে দুই দেশের অনেক বিষয়ে আলোচনা হবে। কেননা আমাদের মধ্যে আলোচনার অনেক ইস্যু আছে। 

জন কেরি তার সংক্ষিপ্ত সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করার পাশাপাশি বৈঠক করবেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে।

আলোচনা করতে পারেন পেশাজীবি, নাগরিক সমাজ ও গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে।

BSH
Bellow Post-Green View