চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জন্মনিয়ন্ত্রণে কানের দুল, ঘড়ি

ভেবে দেখুন শুধু একজোড়া কানের দুল বা হাতে ঘড়ি পরলেই আর বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে না। তাতেই হয়ে যাবে জন্মনিয়ন্ত্রণ। অস্বাভাবিক মনে হচ্ছে?

কিন্তু না, জর্জিয়া ইন্সটিটিউট অব টেকনোলজি এমনই এক জন্মনিয়ন্ত্রণকারী গয়না তৈরি করেছে। যা এক সময় জন্মনিয়ন্ত্রণকে গলায় মালা পরার মতোই সহজ করে তুলবে।

বিজ্ঞাপন

ইউনিভার্সিটির জার্নালে প্রকাশিত এক গবেষণার খবরে বলা হচ্ছে, বিজ্ঞানীরা নতুন বিশেষ একটি প্যাচ তৈরি করেছে যেখানে জন্মনিয়ন্ত্রণকারী হরমোন থাকবে। আর সেটা সংযুক্ত থাকবে কানের দুল, আংটি, ঘড়ি বা অন্যান্য গয়নাতে। চামড়ার মাধ্যমেই হরমোনটা শরীরে যাবে এবং রক্তে মিশে যাবে।

বিজ্ঞাপন

এর আগে শুকর এবং ইঁদুরের উপর এই গবেষণা চালিয়ে ইতিবাচক ফলাফল দেখা গেছে। তবে এখনো মানুষের উপর সেটা ব্যবহার করা হয়নি।

জর্জিয়া টেকের পক্ষ থেকে বলা হয়েছে, প্রাথমিক পরীক্ষা বলছে জন্মনিয়ন্ত্রণের গয়নাগুলো পর্যাপ্ত পরিমাণে হরমোন সরবরাহ করতে পারে যেন জন্মনিয়ন্ত্রণ হয়। নতুন এই পদ্ধতির লক্ষ্যই হলো ওষুধের উপর থেকে নিয়ন্ত্রণ কমানো যেটা নিয়মিত নিতে হয়।

গবেষণাটি পরিচালনা করেন ইউনিভার্সিটির পোস্টডক্টরাল ফেলো মোহাম্মদ মোফিদফার, সিনিয়র গবেষক বিজ্ঞানী লরা ও’ফারেল এবং ইউনিভার্সিটির স্কুল অব কেমিক্যাল এন্ড বায়োমলিকিউলার ইঞ্জিনিয়ারিংয়ের প্রফেসর মার্ক প্রসনিজ।

মার্ক প্রসনিজ বলেন, ফার্মাসিউটিক্যাল জুয়েলারি একটি অভিনব পদ্ধতি যেটা জন্মনিয়ন্ত্রণ গ্রহণকে আরো ভালো করবে আর তাতে করে এটা ব্যবহার করতে মনে রাখা আরো বেশি সহজ হবে।