চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জন্মদিনে শুভেচ্ছায় সিক্ত রেজওয়ানা চৌধুরী বন্যা

উপমহাদেশের বরেণ্য রবীন্দ্র সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার জন্মদিন বুধবার (১৩ জানুয়ারি)।  সংগীতে ভারত-বাংলাদেশে সমানভাবে সমাদৃত তিনি। ভূষিত হয়েছেন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বহু সম্মাননায়।

প্রতি বছরেই তাঁর জন্মদিনকে ঘিরে চ্যানেল আইয়ে থাকে বিশেষ আয়োজন। এবারও তার ব্যতিক্রম হয়নি।

২০১৫ সালের এই দিনে চ্যানেল আইয়ের ‘গানে গানে সকাল শুরু’ অনুষ্ঠানে অংশ নেন বন্যা। সেখানে গান পরিবেশনের পাশাপাশি ভক্তদের শুভেচ্ছায় সিক্ত হন তিনি। তবে জীবনের অন্যতম এক প্রাপ্তি যোগ হয় ওই দিনে। চ্যানেল আইয়ের অনুষ্ঠানে ফোন করে রেজওয়ানা চৌধুরী বন্যাকে জন্মদিনের শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর ছোট বোন শেখ রেহানা। বন্যার সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর বোন শেখ রেহানার কথোপকথন ও শুভেচ্ছাবার্তা সরাসরি শুনেছেন দেশবাসী।

এবারের জন্মদিনের সকালেও আমিরুল ইসলামের প্রযোজনায় চ্যানেল আইয়ের ‘গান দিয়ে শুরু’ (নতুন নামকরণ হয়েছে) অনুষ্ঠানে ছিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা। সঙ্গে ছিলেন তাঁর বেশ কজন শিক্ষার্থী। সকাল ৭টার সংবাদের পর শুরু হওয়া অনুষ্ঠানে সরাসরি বেশ কিছু গান শোনান তিনি। পাশাপাশি শুভেচ্ছা বিনিময় করেন ভক্তদের সঙ্গে।

অনুষ্ঠানের শুরুতে শিল্পীকে ফুল দিয়ে বরণ করা এবং অনুষ্ঠান শেষে কেক কেটে জন্মদিন উদ্‌যাপন করেছে চ্যানেল কর্তৃপক্ষ।

জন্মদিনের আর আয়োজনের কথা জানতে চাইলে বন্যা বলেন, ‘করোনা পরিস্থিতি বিবেচনা করেই আজ উল্লেখযোগ্য কোনো আয়োজন করিনি। নিজের মতো করেই দিনটি কাটাতে চাই।’

বিজ্ঞাপন

এদিন পৌষমেলার আয়োজনের কথা ছিলো লালমাটিয়া বয়েজ স্কুলে। কিন্তু করোনা পরিস্থিতির অবনতি আর সরকারি বিধিনিষেধের কারণে সংগীত শিক্ষাপ্রতিষ্ঠান ‘সুরের ধারা’ আয়োজিত এই অনুষ্ঠানটি এগিয়ে গতকাল করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি ছিল মেলার আয়োজন।

রংপুরের মেয়ে বন্যা মা-বাবার উৎসাহে চাচা আবদুল আলীর কাছে গান শেখা শুরু করেন। পরে গান শেখেন ছায়ানটের ড. সনজীদা খাতুন ও আতিকুল ইসলামের কাছে। বুলবুল একাডেমিতেও গান শিখেছেন।

এছাড়া ভারত সরকারের কাছ থেকে শিক্ষাবৃত্তি নিয়ে তিনি চলে যান রবীন্দ্রনাথ ঠাকুর প্রতিষ্ঠিত শান্তিনিকেতনে। সেখানে কণিকা বন্দ্যোপাধ্যায়, নীলিমা সেন, শান্তিদেব ঘোষ প্রমুখের তত্ত্বাবধানে রবীন্দ্রসংগীত শেখেন।

দীর্ঘ এই পথচলায় অর্জনও কম নয়। দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ পুরস্কার ও সম্মাননার অধিকারী তিনি।

বন্যার জন্মদিনে ভার্চুয়ালে সুরের ধারা নিউ ইয়র্ক শাখার শিক্ষার্থীদের বিশেষ নিবেদন:

বিজ্ঞাপন