চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জনরোষের আগে শুদ্ধি অভিযান!

‘লোম বাছতে যেন আবার কম্বল উজাড় না হয়ে যায়।’
কথাটা বেশ রসিয়েই বললেন একজন মাঝবয়েসী স্কুল শিক্ষক।

সাম্প্রতিক সময়ের বেশ আলোচিত খবর হচ্ছে ছাত্রলীগ। ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদককে বাদ দেয়া হয়েছে। তাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। এখন আর অভিযোগ বলা কতটুকু ঠিক হবে সেটাও ভেবে দেখার দরকার। কারণ যিনি সিদ্ধান্ত নিয়েছেন এই দুজনকে বাদ দেয়ার ব্যাপারে, তিনি জেনে বুঝে এবং পুরোপুরি নিশ্চিত হয়েই সিদ্ধান্ত নিয়েছেন।

বিজ্ঞাপন

বাংলাদেশের কোথায় কী হচ্ছে, কোথায় ছাত্রলীগ-যুবলীগ-স্বেচ্ছাসেবক লীগ কিংবা মূল আওয়ামী লীগের নেতাকর্মীরা কী পরিমাণে দুর্নীতির সঙ্গে জড়িয়ে যাচ্ছে তার পুরো খবর রাখা সম্ভব না প্রধানমন্ত্রীর পক্ষে। তবে তিনি চেষ্টা করেন খবরাখবর রাখার। তার আশেপাশের দু-একজন মানুষের কাছ থেকে জেনে যান ঠিকই।
ভাবা যায়, কমিটি করে দেয়ার এক বছরের মাথায় ছাত্রলীগের প্রধানদের এই অবস্থা!

প্রধানমন্ত্রী এও বুঝে গেছেন টানা তিনবার ক্ষমতায় থাকায় অনেকের ভেতর ভাব এসে গেছে। অনেকের ব্যাপারেও আকারে ইঙ্গিতে বলেছেন, ভাল হয়ে যাবার জন্য।

বিজ্ঞাপন

এই ভাব কি একদিনে এসেছে? আসেনি। আশকারা পেতে পেতে আজকের এই অবস্থায় এসে উপনীত হয়েছে। এদের গডফাদারদের আগে চিহ্নিত করতে হবে। যাদের কেউ কেউ প্রধানমন্ত্রীর আশেপাশেই থাকেন। যারা নিজেদের প্রয়োজনে আজকে যারা অস্ত্র উঁচিয়ে ঘোরাফেরা করে, তাদেরকে ব্যবহার করেছে। টাকার দরকার? বস্তায় বস্তায় ভরে টাকা দিয়ে এসেছে, এমন অভিযোগও আছে।

সেই টাকা কোথায় থেকে এসেছে, কেউ খোঁজ করার প্রয়োজন মনে করেনি। পার্টি চালানোর কথা বলে কিংবা দলের কোনও অনুষ্ঠানে টাকা লাগবে, অমুক এত, তমুক এত টাকার ব্যবস্থা করো। মুহুর্তেই চলে এসেছে টাকা। সেই টাকা কার বুকে অস্ত্র ঠেকিয়ে আনা হলো, কোন ব্যবসায়ীর গাঁট কেটে আনা হলো- তা প্রশ্ন করার প্রয়োজন অনুভব করেনি।

আর সেই সুযোগে একেকজন ফুলে ফেঁপে আজ কোটি কোটি টাকার মালিক হয়ে গেছে। অস্ত্র তো তাদের পকেটেই শোভা পাবে।

এখনো সময় আছে, সারাদেশের বড় বড় নেতাকর্মীদের এবং কেন্দ্রীয় পর্যায়ে কার কত সম্পদ আছে সেই খবর নেয়া প্রয়োজন। তা না হলে মানুষের মন বিষিয়ে উঠলে আন্দোলনে বাতাস দেওয়ার লোকের অভাব নেই দেশে। জনরোষ তৈরি হবার আগে শুদ্ধি অভিযান চালানোর ব্যবস্থা নিতে হবে।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। চ্যানেল আই অনলাইন এবং চ্যানেল আই-এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

Bellow Post-Green View