চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জঙ্গিরা যে পথে গিয়ে নিজের জীবন ব্যয় করছে, তা ডাস্টবিনে যাচ্ছে: সৈয়দ আশরাফ

জঙ্গিরা যে পথে গিয়ে নিজের জীবন ব্যয় করছে তা ডাস্টবিনে চলে যাচ্ছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। চ্যানেল আইকে দেওয়া বিশেষ সাক্ষাতকারে তিনি বলেন, বাংলাদেশে জঙ্গিবাদের কোনো ভবিষ্যত নেই। ভবিষ্যত আছে বাঙালির, বাংলাদেশের এবং গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থার।

বাংলাদেশের জঙ্গি ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে সরকারের অবস্থান সম্পর্কে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং জণপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, জঙ্গিবাদ ও সন্ত্রাস নিয়ন্ত্রণে শিক্ষা অনেক গুরুত্বপূর্ণ, সে সঙ্গে সরকারের আইন-শৃংখলা বাহিনীকেও আরো তৎপর হতে হবে। বাংলাদেশে জঙ্গি কর্মকাণ্ডের সঙ্গে আন্তর্জাতিক জঙ্গিবাদের পার্থক্য নিয়েও কথা বলেন তিনি।

সৈয়দ আশরাফ বলেন, আল-কায়েদা যেভাবে তাদের কর্মকাণ্ড পরিচালনা করে, এখানের জঙ্গিরা কিন্তু একইভাবে কাজ করে না। তাদের টাগের্টও ভিন্ন রকম। আমাদের যে চরিত্র আমাদের যে আবেগ, এই কারণেই বাংলাদেশ কোনোদিনও আল-কায়েদার অধীনে যাবে না। এরা ছোট-খাটো সন্ত্রাসী। বর্তমানে সন্ত্রাসী যে কর্মকাণ্ডগুলো হয়ে থাকে, আমার মনে হয় সেগুেলা আর বেশিদিন চলবে না। তাই জঙ্গিবাদ নিয়ে বাংলাদেশের খুব বেশি আতঙ্কিত হওয়ার কিছু নেই।

Advertisement

তবে এ বিষয়ে সরকারের সব সময়ই তীক্ষ্ণ দৃষ্টি রাখা প্রয়োজন রাখা বলে মনে করেন তিনি।

এখনই সবাই জঙ্গি ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে সতর্ক বলে মন্তব্য করে সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, এখন কোনো জঙ্গিগোষ্ঠি সরকারের চোখের আড়ালে কিছু করতে পারবে না।

তিনি আরো বলেন, জঙ্গিবাদকে কেউ এড়িয়ে যাচ্ছে না কিন্তু সঙ্গে সঙ্গে এও জঙ্গিকে অনেক বেশি গুরুত্বও দিচ্ছি না আমরা। তাই জঙ্গিবাদ করে কোনো কিছু আদায় করা তাদের পক্ষে সম্ভব না। তারা যে সময়টা ব্যয় করছে, জীবন ব্যয় করছে এটা সম্পূর্ণ ডাষ্টবিনে চলে যাচ্ছে। তাই জঙ্গিবাদে কোনো ভবিষ্যত নেই। ভবিষ্যৎ আছে বাঙালির ও বাংলাদেশের এবং গণতন্ত্র রাষ্ট্র ব্যবস্থার।