চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ছয় সপ্তাহ ধরে দাবানলে পুড়ছে ফ্রেজার আইল্যান্ড

ছয় সপ্তাহ ধরে দাবানলের আগুনে পুড়ছে বিশ্ব ঐতিহ্যে জায়গা করে নেওয়া অস্ট্রেলিয়ার ফ্রেজার আইল্যান্ড। আগুন থেকে বাঁচতে দ্বীপটি ছেড়ে পালাচ্ছে পর্যটকরা। আগুন নিয়ন্ত্রণে আনতে চেষ্টা চালাচ্ছে দমকল বাহিনীর কর্মীরা।

কুইসল্যান্ড রাজ্যে সরকার জানিয়েছে, পরিস্থিতি কোন দিকে মোড় নেবে তা অনুমান করা যাচ্ছে না। পরিস্থিতি দ্রুতই বদলে যেতে পারে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

কুইসল্যান্ড রাজ্যের দমকল বাহিনীর পাক্ষ থেকে বলা হয়েছে, বনে আগুন লাগার পর থেকে এখন পর্যন্ত নিয়ন্ত্রণে ১০ লাখ লিটারের বেশি পানি এবং জেল আকাশ থেকে বিমান যোগে উপর থেকে ছড়ানো হয়েছে।

আবহাওয়ার অবস্থা খারাপ হওয়ায় মঙ্গলবার কয়েকজন পর্যটককে দ্বীপটি থেকে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছে অস্ট্রেলিয়ার গণমাধ্যম। বর্তমানে দ্বীপটিতে স্বাভাবিক মাত্রা ৪০ ডিগ্রি সেন্টিগ্রেটের কাছাকাছি রয়েছে। তবে সমুদ্র উপকূলবর্তী এলাকাতে তাপমাত্রা কিছুটা কম। উচ্চ তাপমাত্র আগুন দ্রুত ছড়িয়ে পড়তে সহায়ক ভূমিকা রাখছে।

Photo of the fire on Fraser Island earlier last week. Photo courtesy of Bre Pledge.

দমকল বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, একটি ক্যাম্প থেকে আগুনের সূত্রপাত। সেখান থেকেই ধীরে ধীরে বিস্তীর্ন এলাকায় ছড়িয়ে পড়ে। আগুন ছড়িয়ে পড়া এলাকাটি মূল ভূখণ্ড থেকে বেশ ভেতরে এবং দুর্গম হওয়ায় সেখানে অগ্নি নির্বাপণে বেগ পোহাতে হচ্ছে দমকল বাহিনীর কর্মীদের।