চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ছিন্নমূল-অসহায়দের খাদ্য সহায়তায় পথশিশু ফাউন্ডেশন

করোনাভাইরাস সংক্রমণ মোকাবেলায় জেলায় জেলায় লকডাউন ঘোষণা করার পর থেকে স্থবির হয়ে পড়েছে সাধারণ মানুষের জীবন। ফলে কর্মজীবীরা একদিকে যেমন হয়ে পড়েছে কর্মহীন অন্যদিকে তারা মুখোমুখি হচ্ছে খাদ্য সংকটে ।

এমনই কঠিন সময়ে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে পথশিশু ফাউন্ডেশন ।

বিজ্ঞাপন

মূলত মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য এই স্লোগান অন্তরে ধারণ করে ফেসবুক গ্রুপ ‘পথশিশু’র মাধ্যমে স্বপ্নের শুরুটা করেন সময় সংবাদের চিত্র সাংবাদিক নুরুল আলম নয়ন। এরপর যুক্ত হন ফেসবুক বন্ধুবান্ধব ও সমাজের আরো বিবেকবান অনেক মানুষ। গ্রুপ তৈরির ৩ মাসেই এর সদস্য সংখ্যা হয় ৭ হাজার ৫০০।

বিজ্ঞাপন

পথশিশুর গ্রুপ শুরুর দ্বিতীয় মাস থেকেই গ্রুপের পক্ষ থেকে খাবার প্যাকেট বিতরণ কর্মসূচি হাতে নেয়া হয়। মে মাস থেকে আনুষ্ঠানিকভাবে খাদ্য সহায়তা কর্মসূচি শুরু করে ‘পথশিশু’ গ্রুপ।

বিজ্ঞাপন

এভাবে পুরো রমজান মাসজুড়ে ঢাকার বিভিন্ন স্থানে একে একে ১৫ টি কর্মসূচি পালন করে সংগঠনটি।

ধারাবাহিকতা রক্ষা করে রমজানের পরেও ১৬ তম কর্মসূচি হিসেবে পথশিশু গ্রুপের স্বেচ্ছাসেবকদের উদ্যোগে রাজধানীর শুক্রাবাদ, ধানমন্ডি, সংসদ ভবন সড়ক, আড়ং সিগন্যাল, রাসেল স্কয়ার সিগন্যাল পথশিশু ও ছিন্নমূল মানুষের মাঝে খাদ্য সহায়তা প্রদান করা হয়।

খাদ্য বিতরনে প্রথম থেকেই সহায়তায় কাজ করছেন লিটন, মামুন, আয়নাল, সাজিদ, আদনান, অনিম, রাজু, মাসুম, আকাশ, তুসার, হামজা, শরিফ, আকবর, সালাম, অংক, উজ্জ্বল, সোহাগ ও রাজিব।

সুন্দর এই উদ্যোগ সম্পর্কে পথশিশু গ্রুপের প্রতিষ্ঠাতা নয়ন বলেন, পথশিশুদের পাশে থাকা ও তাদের জন্য একজন নাগরিকের যেসব মৌলিক সুবিধা যেমন, অন্ন-বস্ত্র-বাসস্থান-চিকিৎসা ও শিক্ষার ব্যবস্থা করার জন্যই “পথশিশু” গ্রুপটি তৈরী করা হয়েছে।