চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চ্যাম্পিয়ন্স লিগ-ইউরোপায় কারা, কাদের হল অবনমন

ইউরোপের শীর্ষ পাঁচ লিগ

সেরা চার লিগের খেলা শেষ হয়ে গেছে, আরেকটি লিগের বাকী আছে মাত্র এক রাউন্ড। কিন্তু এরইমধ্যে প্রায় নিশ্চিত হয়ে গেছে ইউরোপের শীর্ষ পাঁচ লিগ থেকে কারা খেলছে আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে, কারা ইউরোপায়, আর কাদের হল অবনমন!

ইংলিশ প্রিমিয়ার লিগ
তুমুল লড়াইয়ে শেষপর্যন্ত এক পয়েন্টের ব্যবধানে শিরোপা নিশ্চিত হয়েছে প্রিমিয়ার লিগে। ৯৮ পয়েন্টে সেরা ম্যানসিটি, ৯৭ পয়েন্টে লিভারপুল। দুইদলের চ্যাম্পিয়ন্স লিগ খেলাও নিশ্চিত। তৃতীয় ও চতুর্থ হওয়ায় একই কাতারে আছে চেলসি এবং টটেনহ্যাম।

বিজ্ঞাপন

চ্যাম্পিয়ন্স লিগে খেলতে পারে পাঁচে থাকা আর্সেনালও। ইউরোপা কাপ ফাইনালে চেলসিকে হারাতে পারলেই পরের মৌসুমে সরাসরি চ্যাম্পিয়ন্স লিগের রাস্তা পাবে গানাররা। আর হেরে গেলে পরের মৌসুমে ইউরোপা লিগই হবে ভরসা। সেক্ষেত্রে তাদের সঙ্গী হবে ম্যানচেস্টার ইউনাইটেড ও উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্স। উলভারহ্যাম্পটনকে অবশ্য কোয়ালিফায়ারের বাধা টপকে আসতে হবে।

প্রিমিয়ার লিগ থেকে অবনমন হয়েছে কার্ডিফ সিটি, ফুলহ্যাম ও হার্ডাসফিল্ড টাউনের। তাদের জায়গায় নতুন মৌসুম খেলবে প্রথম বিভাগ থেকে উঠে আসা তিনটি দল।

স্প্যানিশ লা লিগা
স্প্যানিশ লিগ থেকে সরাসরি পরের মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে যাওয়া চার দল হল- শিরোপা জেতা বার্সেলোনা, অ্যাটলেটিকো, রিয়াল মাদ্রিদ ও ভ্যালেন্সিয়া। শীর্ষে থাকা বার্সার সঙ্গে দুইয়ে থাকা অ্যাটলেটিকোর পয়েন্ট ব্যবধান ১১ ও তিনে থাকা রিয়ালের সঙ্গে ১৯।

বিজ্ঞাপন

পাঁচ ও ছয়ে থাকা গেটাফে এবং সেভিয়া সরাসরি খেলবে ইউরোপা লিগে। এস্পানিয়লকে খেলতে হবে ইউরোপার প্লে-অফ। এ মৌসুম শেষে অবনমনে পড়েছে জিরোনা, হুয়েস্কা ও রায়ো ভায়কানো।

ফ্রেঞ্চ লিগ ওয়ান
ফরাসি লিগে এখনো একটি রাউন্ড বাকী আছে। কিন্তু এরইমধ্যে নিশ্চিত হয়ে গেছে চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগ খেলছে কারা। কারা যাচ্ছে অবনমনে।

পিএসজি ও লিল সরাসরি খেলবে চ্যাম্পিয়ন্স লিগে। প্লে-অফ খেলতে হবে লিওঁকে। সেন্ট অতিঁয়েন ও রেনেঁ খেলবে ইউরোপা লিগে। স্ট্রসবুর্গকে খেলতে হবে ইউরোপা লিগের বাছাই। অবনমিত হয়েছে দিওন ও গুইনগাম্প। তার পথে আছে কায়েন।

জার্মান বুন্দেসলিগা
বায়ার্ন মিউনিখ, বরুশিয়া ডর্টমুন্ড, আরবি লেইপজিগ ও বেয়ার লেভারকুসেন- জার্মানি থেকে এই সেরা চার দল সরাসরি খেলবে চ্যাম্পিয়ন্স লিগে। মনশেনগ্লাডবাখ ও ভলভসবুর্গ খেলবে ইউরোপাতে। ইউরোপার বাছাই খেলবে ফ্রাঙ্কফুর্ট। অবনমন বাঁচাতে প্লে-অফ খেলবে স্টুটগার্ড। কপাল পুড়েছে হ্যানোভার-৯৬ ও নুরেনবার্গের।

ইতালিয়ান সিরি আ
চ্যাম্পিয়ন জুভেন্টাস ও রানার্সআপ নাপোলির সামনের মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ খেলা নিশ্চিত। জমে উঠেছে তিন ও চারের স্থান নিয়ে লড়াই। একটা মাত্র ম্যাচ বাকি থাকায় এই দুই স্থান দখল করে সরাসরি চ্যাম্পিয়ন্স লিগ খেলতে পারে আটালান্টা, ইন্টার মিলান, এসি মিলান কিংবা রোমা। এই চার দলের পয়েন্ট ব্যবধান সর্বোচ্চ তিন। শেষ ম্যাচের হার-জিতে নিশ্চিত হয়ে যাবে চ্যাম্পিয়ন্স লিগ ভাগ্য।

তবে সিরি আ থেকে তিন দলের অবনমন একদম নিশ্চিত। পরের মৌসুমে সিরি আতে খেলা হবে না জেনোয়া, ফ্রসেনিওনে ও চিয়েভোর।

Bellow Post-Green View