চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চুক্তি ছাড়াই ব্রেক্সিটের সিদ্ধান্তে আতঙ্কে ব্রিটিশ ব্যবসায়ীরা

চুক্তি ছাড়াই ব্রেক্সিটের জন্য প্রস্তুতি নিয়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে’র মন্ত্রিসভা। তবে এ সিদ্ধান্তের তীব্র সমালোচনা করছেন ব্রিটিশ ব্যবসায়ীরা।

তাদের আশঙ্কা, চুক্তিবিহীন ব্রেক্সিট পরিস্থিতির জন্য প্রস্তুত হওয়ার মতো যথেষ্ট সময় এখন আর নেই।

ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার আর মাত্র ১০০ দিন বাকি। আগামী ২৯ মার্চ ব্রেক্সিট প্রক্রিয়া বাস্তবায়ন শুরু হবে বলে জানিয়েছে ব্রিটিশ সরকার।

Advertisement

মঙ্গলবার এক মন্ত্রিসভার বৈঠকে চুক্তি ছাড়াই ব্রেক্সিটের এ সিদ্ধান্ত নেন মন্ত্রীরা। তারা চান সরকারের সব বিভাগই যেন এই চুক্তিবিহীন ব্রেক্সিট পরিকল্পনাকে অগ্রাধিকার দিয়ে তা বাস্তবায়ন করে।

চুক্তি ছাড়া ব্রেক্সিট হলে সেক্ষেত্রে সীমান্ত, নিরাপত্তা এবং আন্তর্জাতিক বাণিজ্যসহ বিভিন্ন ইস্যুতে সৃষ্ট যে কোনো সংকট মোকাবেলার প্রস্তুতি নিয়ে রাখছেন মন্ত্রীরা। এ জন্য সরকারের সব বিভাগকে সহায়তার জন্য এরই মধ্যে ২শ’ কোটি পাউন্ড অর্থ বরাদ্দ অনুমোদন করেছেন তারা।

পাশাপাশি যুক্তরাজ্যজুড়ে ব্যবসা প্রতিষ্ঠানগুলোকেও এ প্রস্তুতির জন্য ১ লাখ ৪০ হাজার চিঠি পাঠানো হয়েছে বলে জানিয়েছে সরকার। শুক্রবার এ বিষয়ে একশ’ পৃষ্ঠার তথ্যকণিকাও বিতরণ করা হবে বলে জানান মন্ত্রীরা।

কিন্তু ব্যবসায়ীদের মতে, চুক্তি ছাড়াই ব্রেক্সিট বাস্তবায়ন করা যাবে ও টিকিয়ে রাখা যাবে – এটা বাস্তবে বিশ্বাসযোগ্য নয়।