চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চুক্তিবিহীন ব্রেক্সিট রোধে বিল আজ, নতুন নির্বাচনের আভাস

চুক্তিবিহীন ব্রেক্সিট রোধে এবং টেকসই একটি চুক্তি বিষয়ে সিদ্ধান্তে পৌঁছানোর জন্য সময় বাড়াতে ক্ষমতাসীন দলের বিদ্রোহী এমপিসহ বিরোধী দলের এমপিদের আজ পার্লামেন্টে বিল উত্থাপনের কথা রয়েছে।

যদি তারা সফল হন তবে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ইউরোপীয় ইউনিয়নের কাছে ২০২০ সালের ৩১ জানুয়ারি ব্রেক্সিটের নতুন সময় নির্ধারণের জন্য আবেদন জানাতে বাধ্য হবেন। লেবার এমপি হিলারি বেন স্ট্যান্ডিং অর্ডার ২৪ অনুযায়ী জরুরি ভিত্তিতে কমনস সভার বৈঠক ডাকতে পারেন।

বিজ্ঞাপন

তবে পরিস্থিতি যদি সত্যিই এমন হয়, তাহলে চুক্তিবিহীন ব্রেক্সিটরোধে আগাম নির্বাচনের পরিকল্পনার কথাও জানিয়েছেন তিনি। এক্ষেত্রে আগামী ১৪ অক্টোবর নতুন নির্বাচনের প্রস্তাব রাখবে সরকার।

এর আগে সোমবার ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের ভাষণে ব্রিটিশ প্রধানমন্ত্রী নিজ দলের, রক্ষণশীল টোরি বিদ্রোহী এমপিসহ বিরোধী এমপিদের চুক্তিবিহীন হলেও পূর্ব নির্ধারিত সময়েই ব্রেক্সিট মেনে নেয়ার আহ্বান জানান।

বিজ্ঞাপন

তিনি বলেন, মঙ্গলবার বিরোধীরা বিল উত্থাপন করলেও তিনি আর সময় চাইবেন না, তার বদলে নতুন নির্বাচন দেবেন। এজন্যে প্রয়োজনীয় দুই-তৃতীয়াংশ সমর্থন পাবেন বলেও সরকারি সূত্রে জানানো হয়েছে।

বরিস বলেন, তিনি আসলে এখন নির্বাচন চান না। কিন্তু চুক্তিবিহীন ব্রেক্সিটের সুযোগ বাতিল চেয়ে তোলা বিল গৃহীত হলে ইইউ’র সঙ্গে ব্রেক্সিট নিয়ে অগ্রগতি ‘অসম্ভব’ হয়ে যাবে।

বিরোধী লেবার নেতা জেরেমি করবিন নির্বাচনের প্রসঙ্গে তার দলের প্রস্তুতি রয়েছে বলেও জানান। একই সঙ্গে অভিযোগ করেন, চুক্তি ছাড়া ব্রেক্সিট মেনে নিতে জনগণকে হুমকি দিয়েছেন প্রধানমন্ত্রী।

তবে সাবেক লেবার প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার জেরেমি করবিনকে ব্রেক্সিট সমস্যার সমাধান না করেই নির্বাচনী ফাঁদে পা না দিতে সতর্ক করেছেন।

Bellow Post-Green View