চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চীনে বুবোনিক প্লেগ সংক্রমণ, মহামারীর আশঙ্কা

করোনাভাইরাস নিয়ে বিশ্বের নাজেহাল অবস্থার মধ্যেই নতুন এক রোগ নিয়ে আবারও দুশ্চিন্তায় চীন। চীনে এক নতুন প্রাণঘাতী রোগের সংক্রমণ দেখা দেওয়ায় এরই মধ্যে পূর্বসতর্কতা নিতে শুরু করেছে চীন।

দেশটির সরকারি সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুসারে, চীনের উত্তরাংশের মঙ্গোলিয়া শহরে বুবোনিক প্লেগের ফলে মহামারীর আশঙ্কা দেখা দিয়েছে। শুধু তাই নয়, এই রোগ খুব দ্রুত অন্যদের মধ্যেও ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করে তৃতীয় স্তরের সতর্কবার্তা ঘোষণা করা হয়েছে। যা দেশটির চার স্তরের সতর্কবার্তার মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ।

গত শনিবার বায়ানুরের উরাদ মিডল বানারের একটি হাসপাতালে প্রথম বুবোনিক প্লেগে আক্রান্ত এক রোগীর সন্ধান মেলে যা নাকি ভয়ঙ্কর সংক্রামকই শুধু নয়, প্রাণঘাতীও। তবে আশার বানী হচ্ছে, সহজলভ্য কিছু অ্যান্টিবায়োটিক দিয়ে এই সংক্রমণের চিকিৎসা করা সম্ভব। কিন্তু কিভাবে এবং কেন মানুষ এই প্লেগে সংক্রমিত হচ্ছে তা জানা এখনো যায়নি।

এরপরেই স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ সতর্কতা জারি করে বলে, বর্তমানে এই প্লেগ মহামারী আকারে ছড়িয়ে পড়ার ঝুঁকি রয়েছে। জনসাধারণকে তাই স্বাস্থ্যসুরক্ষা সম্পর্কে সচেতনতা অর্জন করতে হবে এবং সজাগ থাকতে হবে। এছাড়া যাদের শরীরে এই রোগের লক্ষণ দেখা যাবে তারা বিন্দুমাত্র দেরি না করে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে হবে।

জানা গেছে, আপাতত ২০২০ সালের একেবারে শেষপর্যন্ত এই স্বাস্থ্য সতর্কতা জারি থাকবে।

বিশ্বে বেশ কয়েকবার বুবোনিক প্লেগের সংক্রমণের ঘটনা ঘটেছে। ২০১৭ সালে মাদাগাস্কারে এই রোগের প্রাদুর্ভাবে ৩০০ জন আক্রান্ত হয়। গত বছরের মে মাসে মঙ্গোলিয়ায় ২ জন এই প্লেগে মৃত্যুবরণ করে। তারা দুজনেই মারমোটের মাংস খেয়েছিলো।

শেয়ার করুন: